Technology Image

উইন্ডোজ ১০ ডিভাইসে অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপ



মাইক্রোসফটের উইন্ডোজ ১০ প্ল্যাটফর্মে একইসাথে চলবে অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপ। বিল্ড কনফারেন্সে এই ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। সেখানে বলা হয়, প্রজেক্ট আইল্যান্ড উড (আইওএস) এবং প্রজেক্ট অ্যাস্টোরিয়া (অ্যান্ড্রয়েড) ডেভেলপমেন্ট কিট ব্যবহার করে একজন ডেভেলপার সহজেই আইওএস কিংবা অ্যান্ড্রয়েড অ্যাপ উইন্ডোজ ১০ প্ল্যাটফর্মের জন্য পোর্ট করতে পারবেন।

এছাড়া অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপারদের জাভা এবং সি++ কোড ব্যবহার করে উইন্ডোজ ১০ অ্যাপ তৈরি করার সুযোগ দিচ্ছে মাইক্রোসফট। এর মাধ্যমে স্বল্প সময়ে অ্যান্ড্রয়েড অ্যাপ উইন্ডোজ ১০ ইকোসিস্টেমের উপযোগী করে তৈরি করা যাবে যা একই সাথে সময় এবং অর্থ সাশ্রয় করবে।

মাইক্রোসফট গত কয়েক মাস ধরেই নতুন এপিআই নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালিয়ে আসছিল। আর এজন্য মাইক্রোসফট বেশ কিছু অ্যাপ বেছে নেয় যার মধ্যে ছিল জনপ্রিয় গেম ক্যান্ডি ক্রাশ। বর্তমানে গেমটির যে উইন্ডোজ সংস্করণ রয়েছে, সেটি কিন্তু উইন্ডোজ এপিআই ব্যবহার করে আইওএস সংস্করণ থেকেই কনভার্ট করে নেওয়া হয়েছে।

তবে মাইক্রোসফট জানিয়েছে, এখানে অনেকেই মনে করতে পারেন যে উইন্ডোজ ডিভাইসে সরাসরিই বুঝি অ্যান্ড্রয়েড কিংবা আইওএস অ্যাপ ইন্সটল করা যাবে। আসলে ব্যাপারটি তা নয়। কেবল এই দুটি প্ল্যাটফর্মের জন্য তৈরি করা অ্যাপ কিংবা গেম খুব সহজেই উইন্ডোজ ডিভাইসে চলার উপযোগী করা যাবে মাত্র।