Travel Image

ভারতের সেরা ৫টি হোটেল



যেকোন স্থানে ভ্রমণে যান, সেটা পৃথিবীর সবচাইতে সুন্দরতম স্থান হলেও কিছু ব্যাপার আছে যেগুলোর অনুপস্থিতিতে সেই অপরূপ সৌন্দর্যও অনেকটাই ফিকে হয়ে যাবে আপনার কাছে। বিস্বাদ ঠেকবে। আর এই অতি প্রয়োজনীয় ব্যাপারগুলোর ভেতরে অন্যতম হচ্ছে খাবার আর থাকার জায়গা। এমন অনেক স্থান রয়েছে যেগুলো অনেক বেশি প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর হওয়া স্বত্ত্বেও পর্যটকদের আকর্ষণ হারায় শুধুমাত্র থাকা-খাওয়ার পর্যাপ্ত সুবিধার অভাবেই। আর তাই কোন স্থানে যাওয়ার আগে ভালো করে জেনে নেবার চেষ্টা করুন সেখানকার থাকা ও খাওয়ার জায়গাগুলো ঠিকঠাক মতন আছে কিনা। আর সেটা সম্পর্কে একমাত্র নিশ্চিত হবেন আপনি যদি একটা ভালো হোটেলের খোঁজ পান। থাকা কিংবা খাওয়া তো বটেই, নিরাপত্তার ব্যাপারটাও নিশ্চিত হয়ে যাবে। ভারত আমাদের পাশের দেশ। প্রায়ই অনেকে ছুটি-ছাটায় ঘুরে আসেন সেখানে। আর সে কথা ভেবেই এখানে উল্লেখ করা হল ভারতের সেরা পাঁচ হোটেলের নাম ও তাদের সাথে যোগাযোগের বিস্তারিত।

১. দ্যা মারকুরি, হায়দ্রাবাদ
হায়দ্রাবাদে থাকবার জন্যে অনেক বেশি শান্ত, পরিচ্ছন্ন আর ভালো মানের কোন হোটেল যদি আপনি চান এবং তাও আবার মাঝারী দামের ভেতরেই তাহলে একবাক্যে একটা হোটেলের কথাই বলতে হয। আর সেটা হচ্ছে মারকুরি হোটেল। হায়দ্রাবাদের পুরোন শহর, লেক, গোলকোন্দা দূর্গসহ আরো অনেকগুলো দেখার মতন স্থান ঘুরে এসে শান্তিতে শ্বাস ফেলতে পারবেন আপনি এই হোটেলে। এখানকার খাবার ব্যাবস্থাও উচ্চমানের। আর পাশাপাশি এখানে এলে আপনি কাছেই পাচ্ছেন স্থানীয় সুস্বাদু এক বিরিয়ানীর দোকান। যেটা কিনা অবস্থিত হোটেলের অপর পাশেই।
যোগাযোগ- +91 40 67122000, mercure.com

২. গ্রামাম হোমস্টে, কোচি, কেরালা
মধ্য কেরালার ভেতরে অবস্থিত এই নারিকেল ঘেরা জায়গাটি কোচি থেকে অল্প কিছুটা দূরে অবস্থিত। পুরো একটা পরিবারের জন্যে যথেস্ট এটি। কি করবেন এখানে গিয়ে? দেখার কি আছে? আছে খোলা প্রকৃতিতে শ্বাস নেবার, ভারতের গ্রাম্য পরিবেশকে জানার, তাজা মাছের নানারকম রান্না খাওয়ার, পুকুরে মাছ ধরার, রিকশা নিয়ে চিংড়ি ঘেরগুলোর ভেতরে ঘুরে বেরানোর অপূর্ব সুযোগ। বিশেষ করে চালের আটার সাথে নারকেলের মিশেলে তৈরি পিঠা খেলে অসম্ভব ভালো লাগবে আপনার।
যোগাযোগ- +91 484 2240278, keralagramam.com

৩. অ্যা বীচ সিম্ফোনি
হাতে খানিকটা টাকা থাকলে আর কেরালার অসম্ভব ভালো একটা হোটেলকে হাতছাড়া না করতে চাইলে দেরী না করে চলে আসুন অ্যা বীচ সিম্ফোনিতে। এক বেলজিয়াস দম্পতির তত্ত্বাবধানে পরিচালিত এই হোটেলের কটেজগুলো প্রচন্ড জাঁকজমকপূর্ণ। প্রতিটির সাথে রয়েছে সাঁতার কাটার পুল। সেই সাথে পাশের সমুদ্র আর ভালো মানের খাবার তো আছেই। এখানে সাগর দেখার পাশাপাশিও আপনি পাবেন পাখি দেখার অভিজ্ঞতা। সেই সাথে অয়েল ম্যাসাজ আর পাশের গ্রামগুলোর মানুষ আর সেখানকার স্কুল ও বাচ্চাদের সাথে পরিচিত হবার সুযোগ তো আছেই।
যোগাযোগ- +91 9744 297 123, abeachsymphony.com

৪. জিঞ্জার হোটেল অ্যান্ড দ্যা মেনর, দিল্ল
নতুন দিল্লীর রেলওয়ে স্টেশনের পাশেই অবষ্তিত এই নতুন হোটেল, জিঞ্জার হোটেল, অস্ভব রকমের কমদামে থাকার জন্যে আদর্শ। বিশেষ করে এখানে রয়েছে পর্যটকদের অত্যন্ত আকাঙ্ক্ষিত দুটি জিনিসের মিশেল। আর সেটা হল কম খরচ আর পরিষ্কার-পরিচ্ছন্নতা। সেই সাথে পাশেই রেলস্টেশনের নানারকম মানুষ দেখবার সুযোগ তো রয়েছেই। তবে জিঞ্জার হোটেল দেখবার পর যদি আর কিছু পয়সা বাড়তি থাকে তাহলে ঘুরে আসুন দ্যা মেনর হোটেলটিতে। কন্টেম্পোরারি ইন্ডিয়ান রেষ্টুরেন্টের সাথে লাগানো এই হোটেলে থাকলে আপনি সুযোগ পাবেন মুখোরোচক আর মাজাদার অনেক রকমের খাবারের স্বাদ নেওয়ার। যদি ভারতে এসে ভালো কিছু মিস করতে না চান তাহলে একবার হলেও ঘুরে আসুন এখান থেকে আর খেয়ে আসুন খাবারগুলো।
যোগাযোগ- 020-6629 2929, gingerhotels.com
+91 9871 117968 themanordelhi.com

৫. টালিগঞ্জ ক্লাব, কোলকাতা
কোলকাতার বিখ্যাত এই হোটেলটিতে সবাই প্রবেশ না করতে পারলেও খানিকটা টাকা ঢেলে কিংবা পরিচিত কারো মাধ্যমে সুযোগ করে নিন এখানে থাকার। কারন তা নাহলে আপনি বুঝবেনই না যে কি জিনিসটা হারাচ্ছেন! লন, দুটো পুল, বার, গলফ কোর্টসহ কোলকাতার সব উচ্চবর্গীয় ব্যাক্তিদের সাথে দেখা হয়ে যাবে আপনার এখানেই।
যোগাযোগ- +91 33 2473 4539, thetollygungeclub.com