Technology Image

শীর্ষ কোন কর্মকর্তা অ্যাপল ছাড়লে যা করতেন স্টিভ জবস


অ্যাপল থেকে প্রতিষ্ঠানটির শীর্ষ কোন কর্মকর্তা চলে গেলে বেশ মনঃক্ষুণ্ণ হতেন স্টিভ জবস। সম্প্রতি প্রকাশিত ‘বিকামিং স্টিভ জবস’ বইতে উঠে এসেছে এমনই এক তথ্য।

বইটি থেকে জানা গেছে, স্টিভ জবস একবার জানতে পারেন যে তারই খুব ঘনিষ্ঠ একজন কর্মকর্তা জন রাবিন্সটেইন অ্যাপল ছেড়ে প্রতিদ্বন্দ্বী একটি প্রতিষ্ঠানে যোগ দিচ্ছেন। তিনি একাধারে তার বন্ধুও ছিলেন। এটি শুনে বেশ মনঃক্ষুণ্ণ হয়েছিলেন। কারণ অ্যাপলের শুরুর দিক থেকেই তিনি অ্যাপলের সাথে ছিলেন। ১৯৯০ সালে যখন স্টিভ জবস নেক্সট কম্পিউটার প্রতিষ্ঠা করেন, তখন থেকেই তিনি কাজ করতেন স্টিভ জবসের সাথে। পরবর্তীতে জবস অ্যাপলে ফিরে আসলে তিনিও অ্যাপলে যোগ দেন। ২০০৬ সাল পর্যন্ত অ্যাপলে ছিলেন জন।

অ্যাপল ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পর জন স্টিভ জবসকে একটি ইমেইল পাঠান। ইমেইল পাওয়ার কিছু সময়ের মধ্যেই জনকে ডেকে পাঠান জবস। জবস তাকে বলেন, “আমি বুঝতে পারলাম না কেন তুমি এই সিদ্ধান্ত নিয়েছ। এখানে তুমি অনেক টাকা পাচ্ছ। তাহলে কেন তুমি পাম-এ যোগ দেবে?” তখন জন তাকে বলেন, “তুমি কী বলছ স্টিভ? তার মানে তুমি কি বলতে চাইছ যে তোমার আমার থেকে অনেক বেশি টাকা আর তাই তুমি আমাকে এই কথা বলছ? তুমি কি মজা করছো?”

স্টিভ জবস জনের এই চলে যাওয়াকে অনেকটা বিশ্বাসঘাতকতা হিসেবেই ধরে নিয়েছিলেন। এই দুজন পরবর্তীতে আর কখনও কথা বলেননি।