Lifestyle Image

ছোট্ট বাথরুমকে বড় দেখানোর ৬টি কার্যকরী টিপস



ছোট্ট ফ্ল্যাটগুলোতে যেখানে ঘরগুলো থাকে ছোট খুপরির মত, সেখানে বাথরুম বড় হবে এমন আশা করাটাই বৃথা। আজকাল ফ্ল্যাট বাড়ির বাথরুমগুলো আগের চাইতেও অনেক বেশি ছোট হয়ে থাকে। তবে এই ছোট বাথরুমগুলোকে বড় দেখান যায় একটু বুদ্ধি খাটিয়ে। আসুন তাহলে জেনে নিই, ছোট বাথরুম বড় দেখানোর কৌশলগুলো।

১। বাথরুমের রং
বাথরুমে হালকা রং ব্যবহার করার চেষ্টা করুন। বাথরুমে কন্ট্রাস্ট রঙ ব্যবহার করা থেকে বিরত থাকুন। সাদা রং আপনার বাথরুমকে বড় দেখাবে। সাদা রং ব্যবহার করতে না চাইলে হালকা যে কোন রং ব্যবহার করুন। তবে হ্যাঁ অব্যশই একরঙা হতে হবে।

২। সিংক বাথরুমের কোণে রাখুন
বাথরুমের মাঝে না বসিয়ে এক কোণে সিংক বসান। তাতে বাথরুমের জায়গা কিছুটা হলেও বাঁচবে। আর বাথরুমকে বড় দেখাবে।

৩। সিলিং
বাথরুমে পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থা করুন। আপনি যদি সবচেয়ে উচ্চ তলায় থাকেন তবে বাথরুমের সিলিংটা কাঁচের তৈরি করুন। এটি বাথরুমের আলোর নিশ্চয়তা দেবে। যদি সিলিং কাঁচের তৈরি করা সম্ভব না হয় তবে একটি বড় জানলা রাখুন। যেখান দিয়ে আলো আসবে বাথরুমে। সিলিং-এ রং হালকা ব্যবহার করুন। সম্ভব হলে সাদা হবে সবচেয়ে ভাল।

৪। আয়নার ব্যবহার
বাথরুমে বড় আয়না ব্যবহার করুন। এটি বাথরুমকে বড় দেখাবে। দিনের আলোতে বাথরুমে সূর্যের আলোর প্রতিফলন হবে, যা অনেক বেশি দৃষ্টিনন্দন মনে হবে এবং প্রাকৃতিক একটা আমেজ থাকবে।

৫। আসবাবপত্র
বাথরুমে যতটা সম্ভব কম আসবাবপত্র ব্যবহার করুন। আসবাবপত্র আপনার বাথরুমের জায়গা নষ্ট করবে। চাইলে দেয়ালজুড়ে কেবিনেট তৈরি করে নিতে পারেন। এতে প্রয়োজনীয় জিনিস রাখতে পারবেন তার সাথে সাথে বাথরুমও দেখাবে অনেক সুন্দর।

৬। বাথটাব বা শাওয়ারের জায়গা নির্ধারণ
ছোট বাথরুমে বাথটাব না রাখাই ভাল। তাও যদি বাথটাব রাখতে চান তবে বাথরুমের কোনো একটা কোণ বেছে নিন। এই কর্নারে বাথটব বসান। এতে কোন টাইলেস ব্যবহার করবেন না। আর শাওয়ার কেস তৈরি করতে চাইলে তা দেয়ালের এক পাশে লাগাতে পারেন। আর যদি সম্ভব হয় শাওয়ার কেসটি চারপাশে কাচঁ দিয়ে ঘিরে দিতে পারেন। আপানর বাথরুম বড় দেখানোর সাথে সাথে এটি আপনার বাথরুমকে করবে আকর্ষণীয়।