Food Image

চাইনিজ প্রণ ফ্রাইড রাইস



ফ্রাইড রাইস অনেক স্বাস্থ্যসম্মত এবং মজাদার খাবার। যেকোন অনুষ্ঠানে ফ্রাইড রাইস নিয়ে আসতে পারে আলাদা আমেজ। অনেকে ভাবেন এই রান্নাটা অনেক কঠিন কিন্তু একটু চেষ্টা থাকলেই সহজেই বাসায় তৈরি করে ফেলতে পারেন “প্রন ফ্রাইড রাইস”। তাই আমাদের আজকের রেসিপি আয়োজনে রয়েছে “প্রন ফ্রাইড রাইস” তৈরির সহজ ঘরোয়া পদ্ধতি-

উপকরনঃ (২ জনের পরিমাপ)
১.তেল- ২ টেবিল চামচ
২.আদা বাটা- ১/২ চা চামচ
৩.ডিম- ১ টি ফেটানো
৪.চিংড়ি- ১ কাপ (খোসা ছাড়ানো )
৫.মটরশুটি- ১ কাপ
৬.রান্না করা ভাত- ২ কাপ
৭.লবন- পরিমান মত
৮.সয়া সস- ১ চা চামচ
৯.পেয়াজ কুচি- ২ টি
১০.গোল মরিচ- ১ চা চামচ

প্রণালীঃ
*ফ্রাই প্যানে তেল গরম করে এতে ফেটানো ডিম দিয়ে ভেজে নিন, খুব ঘন ঘন নাড়তে থাকবেন, ডিম ঝুরি ঝুরি করে ভেজে আলাদা করে তুলে রাখুন।
*ওই প্যানেই অল্প তেল দিয়ে পেয়াজকুচি আর আদা বাটা দিন, কয়েক সেকেন্ড ভেজে নিয়ে মটরশুটি, চিংড়ি দিয়ে দিন কিছুক্ষণ নাড়ুন।
*তারপর ভাত দিয়ে ভালোভাবে মিশিয়ে এতে সয়া সস, গোল মরিচ দিন। কিছুক্ষণ নেড়ে ছেড়ে লবন চেখে দেখুন, স্বাদ অনুযায়ী লবন বা টেস্টিং সল্ট দিন। কারণ সয়া সস এ এমনিতেই লবন থাকে।
*হালকা ভাজা ভাজা হয়ে আসলে তুলে রাখা ভাজা ডিম দিয়ে ভালোভাবে মিশিয়ে আরো ১/২ মিনিট ভেজুন।
*ঘরে ঘি থাকলে এক চা চামচ ঘি দিয়ে হালকা নিভু নিভু আঁচে ঢেকে দিয়ে ৫/৭ মিনিটের জন্য অপেক্ষা করুন।
*এরপর ঢাকনা খুলে কালার, ফ্লেভার দেখে নামিয়ে ফেলুন।
...শশা, গাজর , টমেটো , পেঁয়াজ গোল গোল করে কেটে কিংবা কুচি করে যার যেমন ইচ্ছা সালাদ বানিয়ে নিন। আর লেবুর টুকরা, পুদিনা বা ধনে পাতা কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার “প্রন ফ্রাইড রাইস”।

>>>চিংড়ির জায়গায় চিকেন দিলে হয়ে যাবে “চিকেন ফ্রাইড রাইস”। (চিকেন ছোট ছোট টুকোরা করে সেদ্ধ করে সামান্য গরম মশলায় মেখে কয়েক মিনিট রেখে দিন, এরপর ডিমের মত ভেজে তুলে রাখুন। ভাজা ডিম দেবার কিছুক্ষণ আগে ভাজা চিকেন গুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে তারপর ভাজা ডিম দিতে হবে)