Lifestyle Image

বিল গেটসের ভয়



অনেকেরই মনে হতে পারে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস কোন কিছুকেই ভয় পান না। তবে তিনি সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, মানবতার জন্য হুমকি, এমন কিছু নিয়ে তার ভয় রয়েছে।

ভক্সকে দেওয়া সাক্ষাৎকারে গেটস জানান, "আমার জীবদ্দশায় নিউক্লিয়ার যুদ্ধের সম্ভাবনা খুবই কম। তবে আমার জীবদ্দশায় ইবোলার থেকেও ভয়ংকর কোন মহামারী ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রায় ৫০ শতাংশেরও বেশি।"

বিল গেটসের বয়স বর্তমানে ৫৯ বছর। আর তার আশংকা অনুযায়ী আগামি কয়েক দশকের মধ্যেই এমন কোন ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে।

গত বছর বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া ইবোলার কারণে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটেছে। আর এর থেকেও ভয়ংকর কিছু হলে প্রাণহানির ঘটনা কী পরিমাণ হতে পারে, তা সহজেই অনুমেয়। তবে ভয়ের কথা হচ্ছে গত বছর ইবোলা সংক্রমণের পর দেখা গেছে এ ধরণের বিপর্যয় প্রতিরোধের জন্য বিশ্ব মোটেই প্রস্তুত নয়।

এছাড়া ১৯১৮ থেকে ১৯১৯ সালের মাঝামাঝি সময়ে স্প্যানিশ ফ্লুর সংক্রমণে বিশ্বব্যাপী ২ থেকে ৪ কোটি মানুষের মৃত্যু হয়েছিল যা প্রথম বিশ্বযুদ্ধে নিহতের থেকেও বেশি।

আর স্প্যানিশ ফ্লুর বিষয়ে গেটস বলেন, "এর থেকেও ভয়ের বিষয় হচ্ছে আমরা এও জানি না যে স্প্যানিশ ফ্লুর উৎপত্তি কোথায় ছিল। তবে স্পেনের সংবাদমাধ্যমে প্রথম এই ফ্লুর খবর প্রকাশ পায় বলে একে স্প্যানিশ ফ্লু নামকরন করা হয়েছিল।" আর বর্তমান সময়ে প্রতিদিন যে পরিমাণ মানুষ এক দেশ থেকে অন্য দেশে যায়, তা ১৯১৮ সালের থেকে ৫০ গুণ বেশি। ফলে এই বিষয়টি নিয়ে একটু বেশিই চিন্তিত গেটস।

আর সবকিছু মিলিয়ে বিল গেটস ধারণা করছেন পরবর্তী 'স্প্যানিশ ফ্লু'র কারণে মাত্র ২৫০ দিনেই মারা যেতে পারে প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ যা কানাডার জনসংখ্যার সমান। "আমরা এমন একটি পরিবেশ তৈরি করেছি যা মানবজাতির ইতিহাসে সবচেয়ে ভয়ংকর।", ভক্সকে দেওয়া সাক্ষাৎকারে আরও বলেন গেটস।