লোডিং ...
Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আসছে গুগলের ‘রক্তচোষা’ ঘড়ি Nokkhotro Desk

feature-image

'নিডল ফ্রি ব্লাড টেস্ট’, অর্থাৎ সিরিঞ্জহীন রক্ত সংগ্রহ। শুনতে খটোমটো লাগলেও বিষয়টি কিন্তু বিশেষ উপকারী। শরীরের যেকোনো জায়গা থেকে রক্ত সংগ্রহ করার সময় ডাক্তাররা কী করেন? না, সূচ ফোটান। একবার ভাবুন তো, সূচ না ফুটিয়ে যদি আপনার রক্ত সংগ্রহ করা যেত-কত সুবিধা হতো। বিশেষত ছোটদের ক্ষেত্রে যারা ইঞ্জেকশন নিতে ভয় পায়। খবর দ্য ভার্জের।টেক জায়েন্ট গুগল এবার এই ‘নিডল ফ্রি ব্লাড টেস্ট’-এর স্বত্ব কিনতে চায়। গুগল একটি প্রজেক্ট তৈরি করেছে, যেখানে সিরিঞ্জ না ফুটিয়েও কারও শরীর থেকে রক্ত টেনে নেওয়া যাবে। যার রক্ত সংগ্রহ করা হবে, তাঁকে কেবল হাতে একটি ঘড়ির মতো দেখতে ব্যান্ড পরতে হবে।

গুগলের ব্যাখা, গ্লুকোজ টেস্টের মতো দৈনন্দিন কাজগুলোও কত সহজ হয়ে যাবে নয়া ব্যবস্থা চালু হলে। ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা এর ফলে বিশেষ লাভবান হবেন।কিভাবে কাজ করবে এই ‘নিডল ফ্রি ব্লাড টেস্ট’?

একটি মাইক্রো পার্টিকেল আপনার ত্বকের ওপর ছিদ্র করবে। ব্যান্ডে বাঁধা একটি ছোট্ট ব্যারলের মতো দেখতে যন্ত্রে গ্যাস ভরা থাকবে। গ্যাসটি আপনাকে ব্যথা টের পেতে না দিয়ে আপনার রক্তকে বায়ুর চাপকে কাজে লাগিয়ে ব্যারলের মধ্যে ঢুকিয়ে দেবে। আপনি টেরই পাবেন না, কখন আপনার রক্ত সংগ্রহ করা হয়ে গেল।

আপাতত গুগল ‘নিডল ফ্রি ব্লাড টেস্ট’-এর পেটেন্ট পাওয়ার অপেক্ষা করছে। এফডিএ-র ছাড়পত্র পেয়ে গেলেই গুগল বাণিজ্যিকভাবে বাজারে ‘নিডল ফ্রি ব্লাড টেস্ট’ চালু করে দেবে। যার ফলে সংস্থা মোটা অঙ্কের লাভের মুখ দেখবে। কারণ, আমেরিকায় প্রায় ২৯ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।
A A