Technology Image

‘স্মাইল টু পে’



অর্থ লেনদেনের জন্য ফিঙ্গারপ্রিন্ট কিংবা স্মার্টফোনের ব্যবহার হয়ে আসছে বেশ কিছুদিন ধরেই। তবে এই তালিকায় শীঘ্রই যুক্ত হতে পারে আরও একটি নাম- ‘স্মাইল টু পে’। জার্মানিতে চলমান প্রযুক্তি বিষয়ক সম্মেলন সিবিটে এই চমক দেখিয়েছে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা। এই প্রযুক্তির মাধ্যমে কেবল মুখ স্ক্যান করেই সেরে নেওয়া যাবে লেনদেনের মত একটি গুরুত্বপূর্ণ কাজ।

সিবিটের মঞ্চে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা এই প্রযুক্তি ব্যবহার করে একটি লেনদেন সম্পন্ন করে দেখিয়েছেন। সেখানে তিনি আলিবাবার মোবাইল সাইট থেকে একটি স্যুভেনির ক্রয় করেন এবং অর্থ পরিশোধ করতে ব্যবহার করেন আলিপে। আর তিনি দেখান, লেনদেনটি সম্পন্ন করতে কেবল মোবাইলের ফ্রন্ট ক্যামেরা দিয়ে নিজের মুখের একটি ছবি তুললেই হল।

ফেস রিকগনিশন টেকনোলজি এর আগে অ্যান্ড্রয়েড ফোনে আনলক করার কাজে ব্যবহার করা হলেও অর্থ লেনদেনের খেত্রে এই প্রযুক্তির ব্যবহার এটাই প্রথম।

বর্তমানে চীনে আছে আলিপে’র ৩০ কোটি গ্রাহক। আর গত বছর এই প্ল্যাটফর্মে যে পরিমাণ লেনদেন হয়েছে, তার প্রায় অর্ধেকই ছিল মোবাইল ডিভাইস থেকে। আর তাই ধারণা করা হচ্ছে, চীনে এই প্রযুক্তি বেশ ভাল জনপ্রিয়তা পাবে।
এই প্রযুক্তি উদ্ভাবনে আলিবাবার সাথে কাজ করছে বেইজিংয়ের ক্লাউড বেজড ফেসিয়াল রিকগনিশন সেবাদাতা প্রতিষ্ঠান মেগভি।