Health Image

দেশে টিকাদান কর্মসূচিতে নিউমোনিয়ার টিকাও দেওয়া হবে শিশুদের



দেশে টিকাদান কর্মসূচিতে নিউমোনিয়া টিকা ও পোলিও ইনজেকশন যুক্ত হতে যাচ্ছে। চলতি বছর থেকে টিকাদান কর্মসূচিতে নিউমোনিয়া প্রতিষেধক নিউমোকক্কাল টিকা ও পোলিওর জন্য মুখে খাওয়ানোর টিকার পরিবর্তে ইনজেকশন দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম আজ রাজধানীর শিশু হাসপাতালে এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

দেশে পাঁচ বছরের নিচে শিশুমৃত্যুর এক-পঞ্চমাংশের কারণ মিউমোনিয়া। এ রোগের টিকার বিষয়টি দীর্ঘদিন ধরে সরকারের পরিকল্পনায় ছিল। শিশুমৃত্যুর হার কমানোর জন্য সরকার ১৯৭৯ সাল থেকে যক্ষ্মা, পোলিও, ডিপথেরিয়া, হুপিং কাশি, টিটেনাস ও হামের টিকা দেওয়া শুরু করে।

বর্তমানে সম্প্রসারিত জাতীয় টিকাদান কর্মসূচির আওতায় এক বছরের কম বয়সী শিশুদের ৯টি রোগের টিকা দেওয়া হচ্ছে। এক বছর পূর্ণ হওয়ার আগে নিয়ম মাফিক সব টিকা নেওয়া শিশুর হার বর্তমানে ৮৫ শতাংশ। এই সাফল্যের ফলে আরও পাঁচটি দেশের সঙ্গে বাংলাদেশও সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার নিয়মিত সময়ের আগেই।

শিশুমৃত্যুর হার কমিয়ে আনার লক্ষ্যমাত্রা পূরণ করতে পেরেছে। নিয়মিত টিকাদানের ক্ষেত্রে সাফল্যের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ দু’বার গ্যাভি বেস্ট পারফরম্যান্স অ্যাওয়ার্ড অর্জন করেছে।