লোডিং ...

১৪ ঘন্টায় ১০০০ কোটি ডলারের পণ্য বিক্রি করে আলিবাবার রেকর্ড Nokkhotro Desk

feature-image

আলিবাবার রেকর্ড শুধু আলিবাবাই ভাঙ্গতে পারে। এ কথাটি আবারও প্রমাণ করে দিল চীনের এই ই-কমার্স জায়ান্ট। বুধবার মধ্যরাত থেকে শুরু হওয়া 'সিঙ্গেল ডে' উপলক্ষ্যে মাত্র ১০ ঘন্টায় ৮০০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে জ্যাক মা'র এই প্রতিষ্ঠান যা বিশ্বের ই-কমার্সের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। তবে ১৪ ঘন্টা শেষে বিক্রির পরিমাণ ১০০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে।

বুধবার মধ্যরাতে শুরু হওয়ার পর সকাল ৯টা ৫২ মিনিটের মধ্যেই ৫০০০ কোটি ইউয়ান বা ৭৮৬ কোটি ডলারের পণ্য বিক্রি হয়েছে বলে নিজেদের ওয়েবসাইটে ঘোষণা দেয় আলিবাবা। ধারণা করা হচ্ছে, সিঙ্গেল ডে ক্যাম্পেইনের শেষ পর্যন্ত প্রায় দ্বিগুণ হতে পারে এই বিক্রির পরিমাণ।

feature-image

কমস্কোরের তথ্য অনুযায়ী, এর আগে ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং ডে থেকে শুরু করে সাইবার মানডে পর্যন্ত পাঁচদিনে মোট ৬৫৬ কোটি ডলারের পণ্য বিক্রি হয়েছিল। অন্যদিকে ২০১৪ সালে সিঙ্গেল ডে ক্যাম্পেইনের আওতায় মোট ৯৩০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছিল আলিবাবা।

প্রসঙ্গত উল্লেখ্য, সিঙ্গেল ডে চীনের কোন ঐতিহ্যবাহী কিছু নয়। তবে ১১ নভেম্বরকে (১১-১১) ২০০৯ সাল থেকেই বিশেষ গুরুত্ব দিয়ে পালন করে আসছে আলিবাবা। সে বছরই এই দিনকে সামনে রেখে বিশেষ ক্যাম্পেইন শুরু করে চীনের এই ই-কমার্স জায়ান্ট।
A A