Lifestyle Image

লবণের ৭ টি বিস্ময়কর অজানা ব্যবহার



মূলত রান্নায়ই লবণ ব্যবহার করা হয়। অথচ এর বাইরেও এই সাধারন লবণকেই আপনি অসাধারণ ভাবে কাজে লাগাতে পারেন। দাগ উঠানো থেকে শুরু করে পরিষ্কারের কাজ সবখানেই রয়েছে এই লবণের ব্যবহার। তাহলে আসুন জেনে নেওয়া কীভাবে সাধারণ লবণ ব্যবহার করবেন অসাধারণ কাজে।

১। ইস্ত্রির কঠিন দাগ উঠাতে
দীর্ঘদিন ব্যবহারের পর অনেক সময় ইস্ত্রিতে কঠিন দাগ পড়ে। আর এই দাগ পড়লে তা পরবর্তিতে পোশাকে লেগে যায়। ফলে ইস্ত্রি এক প্রকার বাতিলই হয়ে যায় দাগ পড়লে। একটি ওয়াক্স পেপার নিয়ে তাতে বেশ অনেকখানি লবণ ঢেলে একটা লেয়ারের মত করে নিন। ইস্ত্রি সর্বোচ্চ তাপমাত্রায় গরম করুন। এবার লবণের উপর ইস্ত্রিটি ঘষতে থাকুন। দাগ উধাও হয়ে যাবে।

২। টেবিলে ডিম পড়ে গেলে
অনেক সময় অসাবধানতায় হাত ফসকে ডিম পড়ে ভেঙে যায়। আর তখন তা পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। ভাঙা ডিমের উপর ভালোকরে লবণ ছিটিয়ে দিন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার একটা কিচেন টিস্যু বা পেপার দিয়ে মুছে ফেলুন। সহজেই পিচ্ছিল ডিম পরিষ্কার হয়ে যাবে।

৩।প্যান বা তাওয়ায় আগুন নেভাতে
তাড়াহুড়া করে রান্না করতে গেলে উচ্চতাপ দেয়া থাকলে অনেক সময় প্যান বা তাওয়ায় আগুন ধরে যায়। এরপর কখনও এমন হলে পাশে থাকা লবণ বেশি করে প্যান বা তাওয়ায় ঢেলে দেবেন। আগুন নিভে যাবে।

৪। প্যান বা কড়াই থেকে পোড়া দাগ উঠাতেঃ
প্রায়ই রান্নার সময় অসাবধানতায় কড়াই বা প্যানে খাবার পুড়ে আটকে যায়। আর এই আটকে যাওয়া পোড়া খাবার তুলতে হয়রান হতে হয় আপনাকে। পুড়ে যাওয়া কড়াইয়ে ৩/৪ টেবিল চামচ লবণ আর একটু পানি মিলিয়ে ১০/১৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার করে ফেলুন। দেখবেন, পুড়ে যাওয়া খাবার সহজেই উঠে যাচ্ছে।

৫। পাতিল ধোয়ার স্পঞ্জ থেকে তেল চটচটে ভাব দূর করতে
তেলযুক্ত থালা বাসন ধোয়ার পর স্পঞ্জে প্রচুর পরিমাণে তেল জমে। একটা চটচটে ভাব সৃষ্টি হয় তখন। একটা বাটিতে লবণ আর পানি মিলিয়ে সেটাতে স্পঞ্জটি সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে দেখবেন, তেল চটচটে ভাব একদম গায়েব।

৬। সাদা বেসিন বা টাইলস এর হলুদাভাব দূর করতে
প্রায়ই দেখা পুরো বেসিন পরিষ্কার হলেও কোণায় কোণায় হলুদ দাগ জমে থাকে। কিংবা সাদা টাইলসের ফাঁকে হলুদাভাবের সৃষ্টি হয়। সমপরিমান তারপিন আর লবণ মিশিয়ে নিন। মিশ্রণটি হলুদ স্থানে ঢেলে স্পঞ্জ দিয়ে ঘষে নিন। চকচকে ভাব চলে আসবে। (ঘষার পুর্বে অবশ্যই হাতে হাতমোজা পরে নেবেন)

৭। বেসিন বা বাথরুমের নিষ্কাশন পথ পরিষ্কার করতে
তেল, চর্বি, চুল ইত্যাদি জমে অনেক সময় বেসিন বা বাথরুমের নিষ্কাশন পথ বন্ধ হয়ে যায়। সমপরিমান বেকিং সোডা আর লবণ মিশিয়ে নিষ্কাশন পথে ঢেলে দিন। এবার এক কাপ ভিনেগার ঢেলে দিন। দেখুন ম্যাজিকের মত কাজ করবে। এবার চুলায় একটু গরম পানি করে সেখানে ঢেলে দিন। ব্যাস, আটকে যাওয়া নিষ্কাশন পথ খুলে যাবে আর ময়লাও পরিষ্কার হয়ে যাবে।

দেখলেন তো অতি সাধারণ লবণের কত চমৎকার ব্যবহার রয়েছে। আর তাই এখন থেকে প্রয়োজন বুঝে ব্যবহার করবেন রান্নাঘরের সাধারণ লবণ।