Beauty Image

ফেসিয়াল স্টিম



*স্টিম কিভাবে নিতে হবে-
বর্তমানে সৌন্দর্য সচেতনতা আগের তুলনায় অনেক বেড়েছে তাই স্টিমের কদরও বেড়েছে। একটা নির্দিষ্ট তাপমাত্রায় পানি ফুটিয়ে একে বাষ্প করা হয়। তারপর এর ভাপ নেয়া হয়। ত্বকে এই ভাপ নেয়ার প্রক্রিয়াকেই স্টিমিং বলে। কেবল মুখের ত্বকেই না পুরো শরীরেই স্টিম নেয়া যায়। অনেকের বাসায় বাথ টাব আছে সেখানে গরম পানিতে স্টিম বাথ নিতে পারেন অথবা কোন স্টিম কক্ষে কিছু সময় থাকতে পারেন।

বাড়িতে স্টিম নেয়ার জন্য পানি ফুটিয়ে নিন। একটি গামলায় পানি নিয়ে মুখটি বাষ্পের উপরে ধরুন, এবং একটি তোয়ালে দিয়ে মাথাটি ঢেকে দিন। এভাবে কিছুক্ষণ নিয়ে মুখ সরিয়ে ফেলুন। তারপর আবার একটু নিন। বাষ্পের খুব কাছে মুখ নেবেন না, সহ্য করতে পারবেন এমন ভাবে নিন। চোখ বন্ধ রাখুন।

*স্টিমের উপকারিতা-
• বিভিন্ন পার্লারে এখন ফেসিয়াল স্টিম এর ব্যবস্থা রয়েছে। এতে উপকার অনেক। বিশেষ করে যাদের মুখে ব্রণ আছে তাদের জন্য এটি খুবই উপকারী। মুখে ময়লা জমেই সাধারণত ব্রণ হয়, আর স্টিম বা ভাপ নেয়ার ফলে ত্বকের ময়লা পরিষ্কার হয় ফলে ব্রণও কমে যায়।

• তবে যাদের ত্বকে অ্যালার্জির প্রকোপ রয়েছে বা একটু নাজুক ধরনের তাদের স্টিম না নেয়াই ভালো। ত্বকের ধরণ বুঝে স্টিম নেয়া উচিত। সাধারণত একটু দূর থেকে অর্থাৎ ১২-১৫ ইঞ্চি দূরত্বে থেকে স্টিম নেয়া ভালো আর খেয়াল রাখতে হবে স্টিম যেন অনেকক্ষণ ধরে নেয়া না হয়। ৫-৭ মিনিট স্টিম নিলেই যথেষ্ট। প্রতিদিন স্টিম না নিয়ে সপ্তাহে একদিন স্টিম নেয়া ভালো।

• স্টিম ত্বকের রক স্বঞ্চালন বাড়ায় এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে। অনেকের ত্বকে মৃত কোষ হয়, স্টিম ত্বকের মৃত কোষ নরম করে এবং ময়লা পরিষ্কার করতে সাহায্য করে।