মুখের দুর্গন্ধ দুর করুন সহজ উপায়ে Nokkhotro Desk

মুখে দুর্গন্ধ থাকলে সহসাই সবার সামনে কথা বলতে একটু ইতসস্থ বোধ হয়। আবার কথা না বলেও থাকা যায় না । এতে করে পারসালিটি নিয়ে প্রশ্ন জাগ সবার মনে। নিজে নিজে লজ্জিত বোধও হয়। আবার পারিবারিক ভাবে বিশেষ করে প্রিয় জনের কাছেও খুব হীন মন্নতায় ভুগে।চাইলে আপনি সহজ উপায়ে আপনার মুখের দুর্গন্ধ দুর করতে পারেন। আসুন জেনে কিভাবে মুখের দুর্গন্ধ দুর করতে পারবেন।

১. বাজারে নানান ধরনের মাউথ ওয়াশ পাওয়া যায় তবে অ্যালকোহলযুক্ত মাউথ ব্যভহার না করাই ভালো। প্রাকৃতিক মাউথওয়াশ হালকা গরম লবণ মিশানো পানি দিয়ে কুলকুচি করতে পারেন।নিয়মিত করলে উপকার পাবেন আশা করি।

২. ব্রাশ করার সময় টুথ পেষ্টটের সাথে কয়েকফোটা চা পাতার তেল বা পুদনাপতার তেল ব্যবহার করুন। এত করে নি:শ্বাসে আসবে সজিবতা।

৩. খাবারের পর প্রতিবার ভালো করে লবণ পানি মিশিয়ে ভালো করে কুলকুচি করুন। এত দাতের ফাকে জমে থাকা খাবার কণাগুলো বেরিয়ে যাবে।
৪. নিয়মিত জিহবা পরিস্কার করুন । কেননা দাত সবাই পরিস্কার করে কিন্তু জিহবা করেনা এতে করে ব্যকটেরিয়া সৃস্টি হয়ে মুখে দুর্গন্ধ সৃষ্টি করে। তাই নিয়মিত জিহবা পরিস্কার করুন।
৫. বেশি বেশি পানি পান করুন । কেননা যাদের মুখ গহ্বর বেশি শুষ্ক তারা মুখের দুর্গন্ধ সমস্যায় বেশী ভুগেন। বেশি বেশি পানি পান করলে শুষ্ক বাব কেটে যায় মুখে দুর্গন্ধ কম হবে।
৬. ধুমপান অ্যালকোহল বর্জন করুন । দুমপান ও অ্যালকোহল বেশি ব্যকটেরিয়া সৃষ্টি করে । ফলে মুখে দুর্গন্ধ হয় বেী। তাই এটি থেকে বিরত থাকুন।
৭. কমলা ও আঙ্গুর খান বেশি বেশি। এতে করে আপনার মুখে দুর্গন্ধ কম হবে।
A A