Sports Image

পেস বোলার থেকে ফুটবলের কোচ



এইত ক’দিন আগেও দাপিয়ে বেরিয়েছেন ক্রিকেট বিশ্ব। তার পেস বল মোকাবিলায় তটস্থ ছিলেন বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানরাও। সেই পেসারই এখন ফুটবল দলের কোচ। তাও ইংল্যান্ডের এফএ কাপের দলের কোচ। এক সময়ের পেশাদার ক্রিকেটার থেকে এখন পেশাদার ফুটবল দলের কোচ। বলা হচ্ছে স্টিভ হার্মিসনের কথা।

হার্মিসন পেশাদার ক্রিকেট ছাড়েন ২০০৯ সালে। তারপর অনেকদিন কোনো খবর ছিল না তার। কিন্তু হঠাত করেই এফএ কাপের দল অ্যাশিংটনের কোচ হয়ে খবরের শিরোনাম হলেন তিনি। একজন ক্রিকেটার হলেও ফুটবল আসলে তার রক্তেই মিশে আছে। জন্মস্থান নর্দাম্বারল্যান্ডের এ ক্লাবটিতে ছোটবেলা থেকেই ফুটবল খেলেন তিনি। পেশাদার ক্রিকেটার হওয়ার আগে এই ক্লাবের হয়ে দীর্ঘদিন ফুটবল খেলেছেন হার্মিসন।

নতুন ভূমিকায় নেমে হার্মিসন জানালেন, ‘ফুটবল সব সময়ই আমার জীবনের অংশ ছিল, এখনও আছে। আমি একজন ফুটবল কোচ হতে চেয়েছি অনেক আগ থেকে। আমি কোন লীগে ফুটবল খেলিনি। এতে কোচ হওয়াটা ছিল অনেক কঠিন কাজ। কিন্তু আমি এটা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। অনেক আগ্রহ নিয়ে কাজ করায় আমি আমার স্বপ্ন পূরণ করতে পেরেছি। এখন এফএ কাপে দল পরিচালনার জন্য আমার তর সইছে না।’

তিনি আরো বলেন, ‘এটি আমার শহরের ক্লাব। পেশাদার ক্রিকেটার হওয়ার আগে ছোটবেলা থেকে আমি এই ক্লাবে ফুটবল খেলি। আমার বাবা জিমি এই ক্লাবে ফুটবল খেলেছেন। ছোট ভাই জেমস এখনও এখানে খেলে।’

এর আগে, হার্মিসন ২০০২ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইংল্যান্ড ক্রিকেট দলের নিয়মিত একজন সদস্য ছিলেন। ক্যারিয়ারে ৬৩ টেস্টে ২২৬,৫৮ ওয়ানডেতে ৭৬ ও ২ টি-টোয়েন্টিতে ১ উইকেট নেন এই ইংলিশ পেসার। ২০০৫ অ্যাশেজে ইংল্যান্ডকে সিরিজ জেতানোর নায়কও ছিলেন তিনি।