Sports Image

এবারে বিশ্বকাপ ফাইনালের কিছু রেকর্ডস



অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড ২০১৫ বিশ্বকাপ শেষ হয়ে গেছে। সেখানে ফাইনালে খেলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয়।

এখন সে ম্যাচে কি কি রেকর্ড হয়েছে তা দেখে নেয়া যাক
*এবারের ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপের ৪০০ তম ম্যাচ খেলা হয়ে গেল। এই পর্যন্ত যত গুলো ওয়ান ডে ম্যাচ হয়েছে এর মধ্যে প্রায় ১১ শতাংশ বিশ্বকাপ ম্যাচ।

*এবারের শিরোপা জয়ের মাধ্যমে অস্ট্রেলিয়া পাঁচ বারের রেকর্ড চ্যাম্পিয়ন হল। যেকোনো বিশ্ব আসরে এক মাত্র ব্রাজিল (ফুটবল বিশ্বকাপ) এবং অস্ট্রেলিয়া ৫ বার চ্যাম্পিয়ন হতে পেরেছে। আরেকটা মজার বিষয় হল এদের দুই দলের জার্সি রঙ হলুদ । তার মানে হলুদ জার্সির দলরা বিশ্ব আসরে একটু বেশি সফল।

*এবারের ফাইনাল ম্যাচে ০ রানে আউট হয়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। এর আগে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে কোন অধিনায়ক ০ রানে আউট হননি। ১৯৮৩ সালের বিশ্বকাপ ফাইনাল ম্যাচে উইন্ডিস অধিনায়ক ক্লাইভ লয়েডের ৮ রান ছিল এতদিনের সর্বনিম্ন।

*এবারেরর ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের উদ্বোধনী পার্টনারশীপ ১ রানে শেষ হয়ে গিয়েছিল যা এই আসরে তাদের সর্বনিম্ন।

*এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক নিউজিল্যান্ড ব্যাটসম্যান মারটিন গাপটিল (৫৪৭ রান)। প্রথম নিউজিল্যান্ড ব্যাটসম্যান হিসাবে বিশ্বকাপের এক আসরে ৫০০ এর অধিক রান করার কীর্তি করে দেখালেন তিনি।