অনলাইনে ব্যবসা প্রসারের জন্য কিছু পরামর্শ Nokkhotro Desk

feature-image

বর্তমান সময়ে প্রায় সবকিছুই অনলাইন কেন্দ্রিক হয়ে যাচ্ছে আর অনলাইনে ব্যবসা এই সময়ের একটি অন্যতম আলোচিত বিষয়। কিন্তু অনলাইনে প্রথম প্রথম ব্যবসা দাঁড় করাতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি যদি অনলাইনে আপনার ব্যবসাকে আরো একটু এগিয়ে নিয়ে যেতে চান তাহলে আপনাকে সেক্ষেত্রে কিছু পরামর্শ মেনে চলতে হবে।
ওয়েবসাইট তৈরি করুনঃ

আপনার ব্যবসা সম্পর্কিত একটি ওয়েবসাইট তৈরি করা হবে আপনার প্রথম ও প্রধান কাজ। সেক্ষেত্রে আপনি প্রথমেই একটি পেশাদারি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

ব্যবসার প্রসারের জন্য ফেসবুককে কাজে লাগানঃ
আপনি খুব সহজেই ফেসবুকে আপনার ব্যবসা সম্পর্কিত একটি পেজ খুলতে পারেন।ফেসবুক বর্তমানে ২৫ মিলিয়ন সক্রিয় ছোট ব্যবসা পেজ আছে যার মাধ্যমে আপনি খুব স্বল্প সময়ে আপনার ব্যবসার ধারণা এমনকি পণ্য সম্পর্কে ব্যাপক সাড়া পেতে পারেন।

লিঙ্কডইন এর ব্যবহারঃ
আপনার ব্যবসার প্রসারের আরেকটি অন্যতম মাধ্যম হল লিঙ্কডইন। লিঙ্কডইন সম্ভাব্য গ্রাহক হিসেবে আপনার শিল্পে সহকর্মী এবং অন্যদের সাথে আপনার সংযোগ স্থাপনে অগ্রণী ভূমিকা পালন করবে। এক্ষেত্রে আপনাকে একটি পৃথক লিঙ্কডইন প্রোফাইল এবং একটি পৃথক ব্যবসার পাতা তৈরি করতে হবে।

ব্লগে লেখালেখি করুনঃ
ব্লগ পোস্ট লিখুন ও মন্তব্য করা শুরু করুন। ফোরামে প্রশ্নের উত্তর দিন। এমন হাজার হাজার ফোরাম আছে এখানে গ্রাহকদের প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে আপনার ব্যবসার প্রসার ঘটাতে পারেন।

আপনার পাঠকের নিত্য নতুন জিজ্ঞাসা বা মতামতের উত্তর দিনঃ
আপনার গ্রাহকদের বা পাঠকদের জিজ্ঞাসা করুন যে আপনার পণ্য কিভাবে পেতে চাইছে বা পেলে উপকৃত হতে পারে। এর ফলে গ্রাহকের চাহিদা সম্পর্কে আপনি একটি স্বচ্ছ ধারণা পেতে পারেন। বিশ্বাস করুন আপনি প্রশ্ন করলেই তারা উত্তর দেবে।

একটি ভিডিও বার্তা ধারন করতে পারেনঃ
আপনি আপনার বিজনেস সম্পর্কে বা আপনার পণ্য সম্পর্কে বলার জন্য একটি ভিডিও বার্তা ধারণ করতে পারেন। অল্পকিছু সময় ব্যয় করুন ভিডিওটি শুটিং করুন এবং ইউ টিউবে-এ এটি আপলোড করুন। আপনার সোশ্যাল মিডিয়ার বন্ধুদের সাথেও এটি শেয়ার করতে পারেন।
এছাড়া আপনি আ্যপস ব্যবহার করেও নিজের ব্যবসার ধারণা অন্যদের সাথে শেয়ার করতে পারেন।
A A