Entertainment Image

আজ নতুন চলচ্চিত্রের প্রদর্শনী



আজ ৩০ অক্টোবর ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ চলচ্চিত্র উৎসবে অক্টোবর মাসের নির্বাচিত চলচ্চিত্র প্রদর্শনী করা হবে। ১৭ জন নির্মাতার ১৫টি চলচ্চিত্র এতে প্রদর্শিত হবে।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী যৌথভাবে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ শিরোনামে বাংলাদেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য,পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্রের বছরব্যাপি প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে। উৎসবে নির্বাচিত চলচ্চিত্রগুলো নূন্যতম দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হয়। দর্শনীর টাকা দর্শকের উপস্থিতিতেই নির্মাতাদের হাতে তুলে দেয়া হয়।

উৎসবে অক্টোবর মাসের প্রদর্শনীর জন্য জমা হওয়া চলচ্চিত্র থেকে ১৫টি চলচ্চিত্র নির্বাচন করেছেন জুরি সদস্যরা। নির্বাচিত হয়েছে ১২টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী, ২টি প্রামাণ্য ও ১টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। নির্বাচিত চলচ্চিত্রগুলোর মধ্যে ৬টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র এবং ২টি প্রামাণ্য চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে নির্বাচিত চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে আজ  ৩০ অক্টোবর ২০১৫, শুক্রবার। উৎসবে অক্টোবর মাসের প্রদর্শনীর জন্য নির্বাচিত চলচ্চিত্র বিকাল ৩:০০টায় ৪টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও ১টি প্রামাণ্যচলচ্চিত্রের প্রদর্শনী করা হবে।

স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র: ‘এট দ্য এন্ড অব এন এন্ডলেস রিভার’ নির্মাতা চৌধুরী নাঈম বিন আতিক,
‘কাফকার না লেখা গল্প’ নির্মাতা জাবের হাসান (উদ্বোধনী প্রদর্শনী), ‘পার্মানেন্ট মার্কার’ নির্মাতা স্বরূপ চন্দ্র দে (উদ্বোধনী প্রদর্শনী), ‘ওঙ্কার’ নির্মাতা আহেমেদ হিমু এবং প্রামাণ্যচলচ্চিত্র ‘আর্কিটেকচার এন্ড এনভায়রমেন্ট ইন ঢাকা সিটি’ নির্মাতা শারমিন দোজা (উদ্বোধনী প্রদর্শনী)।

বিকাল ৫টায় ৮টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও ১টি প্রামাণ্যচলচ্চিত্রের
প্রদর্শনী করা হবে। এগুলো হলো: স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘নাগরিক’ নির্মাতা খন্দকার মো. জাকির (উদ্বোধন প্রদর্শনী), ‘সাজ’ নির্মাতা জুবায়ের আলম এবং সাকিব আল কাদের, ‘মিস্টার এক্স’ নির্মাতা ভিকি জাহেদ ও মো. আলতামিশ নাবিল, ‘ব্ল্যাক ম্যাজিশিয়ান’ নির্মাতা ফরিদুল আহসান সৌরভ, ‘তীর্যক’ নির্মাতা মো. আদিল খান, ‘এ বুক বিহাইণ্ড দ্য সুজ’ জাহিদ গগন, ‘দ্য স্মাইল’ নির্মাতা আরিক আনাম খান (উদ্বোধনী প্রদর্শনী), ‘চক্র’ নির্মাতা মতিউর
সুমন (উদ্বোধনী প্রদর্শনী) এবং প্রামাণ্যচলচ্চিত্র ‘মুক্তাঞ্চল’ নির্মাতা ব্রাত্য আমিন (উদ্বোধনী প্রদর্শনী)।

সন্ধ্যা ৭:০০টায় নির্মাতা মো. আহসান কবীর নির্মিত পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘প্রত্যাবর্তন’ এর প্রদর্শনী হবে।