Sports Image

পর্দার অন্তরালের সেই মানুষটি আজ জয়ের নায়ক


এইতো কিছুদিন আগেও বাংলাদেশ ক্রিকেট দল ওয়ানডে ম্যাচ খেলতে নামলে ২/৩টা স্পেশালিষ্ট স্পিনারের উপর নির্ভর করত। পেসারদের সেইরকম ধারাবাহিকতা খুজে পাওয়া যেত না।

অথচ এখন, প্রতিটি ম্যাচেই জয়ের ক্ষেত্রে কোন না কোন পেসারের মুখ্য ভুমিকা থাকছেই। অধিনায়ক মাশরাফি, তাসকিন, আলামিন (যদিও এখন দলে নেই), রুবেল এবং সম্প্রতি নতুন সেনসেশন মোস্তাফিজ- বিশ্বের যে কোন পিচে এই পেসারদের যে কোন একজন বিপক্ষ দলের ব্যাটিং লাইন আপ একাই চুরমার করে দিতে পারে যার ধারাবাহিক প্রমাণ আমরা এই বছরের শুরু থেকে এখনো পাচ্ছি।

কিন্তু বাংলাদেশের মতো এই স্পিন নির্ভর দলের বোলিংয়ে হঠাৎ উজ্জ্বল পট পরির্তনের নেপথ্য একজন ব্যক্তি নিরলস ভাবে নিজের মেধা এবং অভিজ্ঞতার আলোকে কাজ করে যাচ্ছেন। পর্দার অন্তরালে থেকে যিনি নীরবে নিভৃতে শ্রম দিয়ে যাচ্ছেন তিনি হলেন আমাদের সবার প্রিয় বোলিং কোচ হিথ ষ্ট্রীক। গত বছর জুন মাসে ভারতের বিপক্ষে সিরিজ দিয়েই বাংলাদেশ দলের সাথে বোলিং কোচ হিসেবে যোগদান করেন। সেই থেকে শুরু, ইতিমধ্যে টাইগারদের সাথে একটি বছর পার করে ফেলেছেন এই জিম্বাবুইয়ান সফল বোলার। আশা করা যায় – সামনের দিনগুলোতেও আমরা হীথ ষ্ট্রীক হাত ধরে আরো নতুন পেসারের বিস্ময়কর বোলিং উপভোগ করতে পারবো।