ঘুরে আসুন সিলেটের লালাখাল Nokkhotro Desk

ঘুরে আসুন সিলেটের লালাখাল

সিলেটে যে কত টুরিজম স্পট আছে তা গুনে শেষ করা যাবে না। ছোট বড় মিলিয়ে হাজারটা জায়গা আছে ঘুরে দেখার মতো। লালাখাল তার ভিতরে অন্যতম। নয়ন জুড়িয়ে যাবে নীল সবুজ ও আলাদা ভাবে লাইনে চল ঘোলা পানির রুপ দেখে। চ্ইলে নৌকা বা ট্রলারে করেও ভেসে বেড়াতে পারবেন এই অপার সৌন্দর্য্যরে বুকে। নীল সবুজ স¦চ্ছ পানির সাথে পাড়ে পাথর নামানোর দৃশ্যও দেখতে পাবেন। লালাখালের পানি এত স্বচ্ছ যে আপনি কিছু কিছু জায়গার তলদেশে জমে থাকা পাথর ও দেখতে পাবেন। নৌকায় চলার সময় দুই পাড়ের সবুজ গাছপালা আপনার নয়নকে জুড়িয়ে দিবে।মনে হবে আমাজন বনের বুক বেয়ে চলছেন আপনি।
কিভাবে যাবেন:
ঢাকা সিলেট বাস ও ট্রেনে যেতে পারেন। সিলেট নেমে কীনবীজ পার হয়ে চলে যাবেন সেনাবাহিনী ঘাটে চলে আসুন।সেখান থেকে জাফলং গামী বাসে উঠে পড়বেন। সোজা গিয়ে সারিঘাটে নামবেন যেতে ঘন্টা দেড়েক সময় লাগতে পারে। সারিঘাট থেকে অটো বা লেগুনা পাবেন লালাখাল যাওয়ার জন্য। ৭ কিমি রাস্তা যেতে আপনার ভালোই লাগবে চারিদিকে সুন্দর করে সাজানো গাছপালা আর মাঝে মাঝে ছোট ছোট টিলা দেখতে পাবেন। সারিঘাট নামার পর নৌকা রিজার্ভ করবেন তবে আগে অবশ্যই দর মুলিয়ে নিবেন না হলে ঝামেলা করবে মাঝিরা।নৌকাতে ৮-১০ জন অনায়াসে উঠা যায় তবে মাঝিরা ৬ জনের বেশী নিতে চায় না। অনুরোধ করে বললে আবার নেয়। তবে সাতার না জানলে অবশ্যই লাইফ জ্যাকেট পড়ে নিবেন। ভ্রমণের সময় শুধু অবাক হয়ে দেখবেন প্রকৃতির কি অপরুপ খেলা। সব কিছু মনে হবে ছবির মতো এমন স্মৃতিকে ফ্রেমে বন্দি করার জন্য কে না চাইবে বলুন। লালাখালের আসল রুপ দেখা যায় বিকেলে।
খরচ:
ভ্রমণের টাইমে খরচের হিসাবটাও মাথায় রাখতে হয় কেননা সব ট্রাভেলাররা চায় র্অপ খরচে বেশি স্পট ভিজিট করতে।
ঢাকা সিলেট বাসে ২০০- ১২০০ টাকা
সিলেট থেকে সারিঘাট ৪০-৫০ টাকা
সারিঘাট টু লালাখাল ২০ টাকা প্রতিজন
চাইলে সিলেট থেকে সারাদিনের জন্য মাইক্রোবাস বা সিএনজি নিতে পারেন
সে ক্ষেত্রে আপনাকে ১৫০০-৪০০০ টাকা গুনতে হবে।
নৌকা ভাড়া ৬০০-১০০০ টাকা

ভাড়া আনুমানিক ধরা হয়েছে। অল্প কম বেশী হতে পারে তবে যেখানেই যান ভাড়াটা মুলিয়ে নিবেন।

বন্ধু বান্ধব মিলে গেলে বাস লেগুনাতে চড়াই ভালো। আর ফ্যমিলি নিয়ে গেলে যদি পারেন মাইক্রোবাস রিজার্ভ করে নিবেন অল্প টাইমে অনেক স্পট ভিজিট করতে পারবেন।শুব হোক আপনার ভ্রমণ।
A A