Sports Image

একনজরে দেখেনিন টেস্টে কোন জুটিতে কত সর্বোচ্চ



ক্রিকেট খেলার অন্যতম আকর্ষণ হলো ব্যাটিং। আর ব্যাটিং তখনই জমে যখন দুজন ব্যাটসম্যানই সমানে স্যাটেল হয়ে খেলতে থাকেন। ক্রিকেটের ভাষায় দুইজন ব্যাটসম্যান ক্রিজে থাকা অবস্থায় যে রান করেন তাকে বলা হয় ‘পার্টনারশিপ’ বা ‘জুটি’। আমাদের আজকের আয়োজন তেমনই কিছু অবিস্মরণীয় জুটি নিয়ে।

আসুন একনজরে দেখে নেই টেস্টে প্রথম-দশম প্রতি উইকেট জুটিতে সর্বোচ্চ রানের তালিকা এবং সেই ইনিংসের মোট রানঃ

১ম উইকেটঃ তালিকার প্রথমেই আছে দক্ষিন আফ্রিকার গ্রায়েম স্মিথ আর নিল ম্যাকেঞ্জি। ২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে তাদের করা ৪১৫ রানের জুটি টেস্টের ওপেনিংয়ে সর্বোচ্চ রান।
ইনিংসে মোট সংগ্রহঃ ৫৮৩/৭

২য় উইকেটঃ মাতারা হারিকেন খ্যাত জয়সুরিয়া আর রোশান মহানামার করা ২য় উইকেটে ৫৭৬ রানের জুটি সে সময়ে ভেঙ্গে দিয়েছিল প্রায় সব রেকর্ড। ভারতের বিপক্ষে কলম্বোতে এই রেকর্ড গড়েছিল এই দুই লংকান।
ইনিংসে মোট সংগ্রহঃ ৯৫২/৬ ডি.

৩য় উইকেটঃ কলম্বোতে আফ্রিকার শক্তিশালী বোলিং লাইন আপের বিরুদ্ধে সাঙ্গাকারা আর মাহেলার করা ৩য় উইকেটে ৬২৪ রানের রেকর্ডটি ক্রিকেটের যেকোনো উইকেট জুটির সেরা রান।
ইনিংসে মোট সংগ্রহঃ ৭৫৬/৫ ডি.

৪র্থ উইকেটঃ পাকিস্তানের বিপক্ষে করাচিতে দুই শ্রীলংকান মাহেলা জয়াবর্ধনে ও সামারাবিরার করা অসাধারন এই জুটির সংগ্রহ ৪৩৭ রান।
ইনিংসে মোট সংগ্রহঃ ৬৪৪/৭ ডি.

৫ম উইকেটঃ পঞ্চম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটি স্যার ডন ব্র্যাডম্যান ও বার্নেস এর। সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে দুই অজি তারকার সংগ্রহ ছিল ৪০৫ রান।
ইনিংসে মোট সংগ্রহঃ ৬১৭/৮ ডি.

৬ষ্ঠ উইকেটঃ কেন উইলিয়ামসন ও ওয়াটলিং এর অসমাপ্ত এই জুটির রান ছিল ৩৬৫*। শ্রীলংকার বিপক্ষে ওয়েলিংটনে তারা এই রেকর্ড পার্টনারশিপ করেছিল।
ইনিংসে মোট সংগ্রহঃ ৫২৪/৫ ডি.

৭ম উইকেটঃ ওয়েস্ট-ইন্ডিজের এটকিন্সন ও ডিজেইজা জুটি ব্রিজটাউনে অজিদের বিপক্ষে তুলেছিল ৩৪৭ রান।
ইনিংসে মোট সংগ্রহঃ ৫১০/১০

৮ম উইকেটেঃ জোনাথন ট্রট ও স্টুয়ার্ট ব্রডের করা ৩৩২ রান টেস্টে অষ্টম উইকেটে সর্বোচ্চ। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক লর্ডসে এই কীর্তি গড়েন এই দুই ইংলিশ ব্যাটসম্যান।
ইনিংসে মোট সংগ্রহঃ ৪৪৬/১০

৯ম উইকেটঃ দক্ষিন আফ্রিকার মার্ক বাউচার আর সিমকক্সের করা ১৯৫ রানের জুটি নবম উইকেটে সর্বোচ্চ। পালিস্তানের বিপক্ষে জোহানসবার্গে এই রেকর্ড গড়েছিলেন তারা।
ইনিংসে মোট সংগ্রহঃ ৩৬৪/১০

১০ম উইকেটঃ ইংল্যান্ডের জো রুট ও জেমস এন্ডারসন ১৯৮ রানের জুটি এই উইকেটের সর্বোচ্চ। ভারতের বিপক্ষে নটিংহামে এই অসাধারন রেকর্ডটি নিজের করে নেন তারা।
ইনিংসে মোট সংগ্রহঃ ৪৯৬/১০