Sports Image

অন্যরকম বিশ্বরেকর্ডের সামনে সাকিব



সাকিবের নামের পিছনে বিশ্বরেকর্ড! এটা আর নতুন কথা নয়, বরং পুরনো। তবে এবারের রেকর্ড টা একটু অন্য রকমের।
এবার নতুন মাত্রায় যোগ হচ্ছে আরো একটি বিশ্বরেকর্ড এর নাম। যেখানে সাকিব নাম লেখাতে যাচ্ছেন বিশ্ব ক্রিকেটের কিংবদন্তীদের কাতারে। নতুন মাইলফলকের সামনে সাকিব আল হাসান। নতুন এক ক্লাবে উঠতে যাচ্ছে সাকিব আল হাসানের নাম।

১২৮ বছরের ক্রিকেট ইতিহাসে আন্তর্জাতিক ক্রিকেটে ৮ হাজার রান এবং ৪০০ উইকেট নিয়েছেন মাত্র ৫ জন। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেট মিলে ধরা হয়েছে এই রেকর্ড। ৬ষ্ঠ ক্রিকেটার হিসেবে এই ক্লাবে নিজের নাম লেখাতে সাকিবের দরকার আর মাত্র ১১৬ রান এবং ১২ উইকেট। আগামী ৫ জুলাই থেকে শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকা সিরিজে বল হাতে ১২ উইকেট ও ব্যাট হাতে ১১৬ রান করা সাকিবের কাছে আহামরি কিছু নয়। কেননা তার হাতে রয়েছে ২টি টি-টোয়েন্টি, ৩টি ওয়ানডে ও ২টি টেস্ট ম্যাচ।

সাকিব তার ক্যারিয়ারে ব্যাট হাতে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে রান করেছেন যথাক্রমে ২৭৪১, ৪৩৩৪ ও ৮০৯ রান। বিশ্বসেরা অলরাউন্ডারের সর্বমোট রান ৭৮৮৪। বল হাতে সর্বমোট উইকেট ৩৭৮টি। টেস্টে ১৪৬, ওয়ানডে ক্রিকেটে ১৯৮ ও টি-টোয়েন্টিতে ৪৪ উইকেট।

এর আগে মাত্র পাঁচজন আন্তর্জাতিক ক্রিকেটে ৮ হাজার রান এবং ৪০০ উইকেট এর ক্লাবে নাম লিখিয়েছেন। তারা হচ্ছেন: জ্যাক ক্যালিস (২৫৫৩৪ রান এবং ৫৭৭ উইকেট),সনাৎ জয়সুরিয়া (২১০৩২ রান এবং ৪৪০ উইকেট), শহীদ আফ্রিদি ( ১০৯৪৫ রান এবং ৫২৫ উইকেট), কাপিল দেব (৯০৩১ রান এবং ৬৮৭ উইকেট), ক্রিস কেয়ার্নস (৮২৭৩ রান এবং ৪২০ উইকেট)।