লোডিং ...
Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

দেহে ভিটামিনের অভাব জনিত কিছু লক্ষণ ও এর প্রতিকার Nokkhotro Desk

feature-image

সঠিক খাদ্যাভ্যাস না থাকলে দেহে ভিটামিনের অভাব এবং এই সম্পর্কিত রোগে ভোগা খুবই সাধারণ একটি ব্যাপার। মুখের স্বাদের কথা ভেবে যখন আমরা আমাদের খাদ্য তালিকা থেকে নানা ধরণের ভিটামিন ও মিনারেল জাতীয় খাবার বাদ দিয়ে দিই তখন আমাদের দেহে অভাব হয় ভিটামিনের। এবং আমরা ভুগি নানা ধরণের রোগে। দেহে ভিটামিনের অভাব হলে তার লক্ষণ দেখা যায়। কিন্তু ভিটামিনের অভাব হলে কিছু লক্ষণ দেখা দেয় যা আমরা একেবারেই বুঝে উঠতে পারি না। এইধরনের অদ্ভুত লক্ষণ যে আমাদের দেহে ভিটামিনের অভাবের কারণে হয়ে থাকে তা আমাদের একেবারেই অজানা থাকে।



১) লাল ও সাদা ব্রণ
মুখ, বাহু, থাই এবং দেহের পেছনের অংশে লাল ও সাদাটে রঙের ব্রণ উঠলে আমরা তা নিয়ে মোটেও চিন্তিত থাকি না। ভাবি সাধারণ ব্রণের সমস্যা। কিন্তু আসলে দেহের এইসকল স্থানে লালচে ও সাদাটে রঙের ব্রণ উঠা ভিটামিন এ ও ডি এবং এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিডের অভাবের লক্ষণ।
প্রতিকারঃ সূর্যের আলোতে বের হন, একটানা অনেকক্ষণ এসি ঘরে থাকবেন না, প্রচুর পরিমাণে মাছ, শাকসবজি ও ডিম রাখুন খাদ্য তালিকায়।

২) হাত পা এবং দেহের নানা অংশ অবশ হয়ে যাওয়া
হাত পা বা দেহের নানা অংশ অবশ হয়ে যাওয়ার ভুগে থাকেন অনেকেই। বেশীরভাগ সময় আমরা ভাবি একটানা একভাবে বসে থাকা কিংবা নার্ভের ওপর চাপ পড়ার ফল এটি। কিন্তু এগুলো ভিটামিন বি৯, বি৬ এবং বি১২ এর অভাবজনিত লক্ষণ। এই ভিটামিনের অভাবের কারণে বিষণ্ণতা, রক্তস্বল্পতা, দুর্বলতা এবং হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার মতো লক্ষণও দেখা যায়।
প্রতিকারঃ লাল চালের ভাত, বাদাম, ডিম, মুরগীর মাংস, সামুদ্রিক মাছ, কলা, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি এবং সবুজ শাক রাখুন খাদ্যতালিকায়।

৩) ঠোঁটের দুই কিনার ফাটা
ঠোঁট ফাটা এবং ঠোঁটের দুই কিনার ফাটা একই জাতীয় সমস্যা নয়। কিন্তু আমরা এই জিনিসটি বুঝতেই পারি না। আমরা মনে করে ঠোঁট ফাটার মতোই ঠোঁটের কিনার ফাটা শীতকালের সমস্যা এবং খুব বেশি হলে পানিশূন্যতার লক্ষণ। কিন্তু এই ঠোঁটের কিনার ফেটে যাওয়া ভিটামিন বি৩, বি২ ও বি১২ এবং আয়রন, জিংক ও দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা গঠনকারী গুরুত্বপূর্ণ প্রোটিনের অভাবের লক্ষণ।
প্রতিকারঃ মুরগীর মাংস, সামুদ্রিক মাছ, ডিম, টমেটো, চীনাবাদাম, ডাল, দই, পনির, ঘি এবং ভিটামিন সি জাতীয় খাবার বেশি করে খান।

৪) হাতে পায়ে ঝি ঝি ধরা
হাতে পায়ে ঝি ঝি ধরা, পায়ের পাতা, তালু এবং পায়ের পেছনের অংশে ব্যথা অনুভব করার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এবং এসকল সমস্যার কারণ হিসেবে ভেবে থাকেন একটানা বসে থাকা ও নার্ভে চাপ পড়া। কিন্তু এই সমস্যাগুলোর মূলে রয়েছে পানিতে দ্রবণীয় বি ভিটামিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব।
প্রতিকারঃ কমলা, কলা, চীনাবাদাম, ডাবের পানি, সবুজ শাক, কাঠবাদাম, তাল, কিশমিশ, কাজু বাদাম ইত্যাদি রাখুন খাদ্যতালিকায়।

৫) লালচে, আঁশ উঠা র‍্যাশ ও অতিরিক্ত চুল পড়া
মুখের ত্বকে লালচে ও আঁশ উঠা র্যা শ এবং অতিরিক্ত চুল পড়া কোনো ধরণের কেমিক্যালের প্রভাব নয় বা যত্নের অভাব নয়। এটি ভিটামিন বি৭ (বায়োটিন), ভিটামিন এ, ডি, ই এবং কে এর অভাবজনিত সমস্যার লক্ষণ।
প্রতিকারঃ ডিম, মাছ, মাশরুম, ফুলকপি, বাদাম ও কলা রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।
A A