লোডিং ...
Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ঢাকাইয়া মালাই চিকেন বিরিয়ানি Nokkhotro Desk

আজকে আমরা পরান ঢাকার মালাই চিকেন বিরিয়ানী রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে। আসুন জেনে নেই কিভাবে রান্না করতে হবে এই সুস্বাদু খাবার।

উপকরণ:

পোলাও এর চাল: ১ কেজি। ( বাসমতি হলে ভাল)
মুরগি: ছোট ২ টা ( ১২-১৪ টুকরা, দেশী মুরগি হলে ভাল)
পেয়াজ কুচি : ১ কাপ
পেয়াজ বেরেস্তা : ১ কাপ
আদা বাটা: ২ টেবিল চামচ
রসুন বাটা: ১ টেবিল চামচ
আলু ৬-৭ টুকরা ( তেলে ভেজে নিতে হবে)
রং+এলাচ + দারুচিনি+ জয় ফল+ জয়ত্রী): পরিমাণ মতো
তেল: ২০০ মিলিগ্রাম
টক দই ১ কাপ
ঘি: ১ কাপ
মালাই : আধা কাপ
মাওয়া আধা কাপ
মরিচ: আস্ত ৬-৭ টি
তেজপাতা: ৪-৫ টি
জাফরান: সামান্য
কেওড়ার জল: সামান্য

রান্নার প্রণালী:

প্রথমে আসত মসলা গুলো পিষে নিন এবং মিশিয়ে নিন। এর পেয়া, আদা, রসুন বেটে পেস্ট করে নিন। এরপর মসলা গুড়া গুলো টক দই এর সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার মাংসগুলো ভালো করে ধুয়ে নিয়ে পেস্ট করা পেয়াজ, আদা, রসুন সাথে দই এর মিশ্রণটি মিশিয়ে মাংস ১৫ মিনিট মেরিনেট করে রাখুন।এরপর কড়াইতে তেল দিয়ে মাংসগুলো কষিয়ে নিন। কষানো শেষ হলে নামিয়ে রাখুন

এরপর অন্য পাত্রে পানি গরম দিন। পানি ফুটে আসলে ধুয়া পোলাও এর চাল দিয়ে দিন। তেজপাতা ও লবণ দিয়ে দিতে পারেন। চাল অর্ধেক ফুটে আসলে নামিয়ে ছাকনি দিয়ে ছেকে চাল ঝরঝড়ে করে নিন। দুধে ভেজানো জাফরান মিশিয়ে ভাতকে ঝাকিয়ে নিন।এরপর প্রথমে কিছু ভাত তারপর রান্নআ করা মুরগির মাংস কয়েক টুকরা আলু পেয়াজ বেরেস্তা দিন। তারপর অধেক মাওয়া ও অধেক মালাই দিয়ে আবার কিছু ভাত দিন এরপর একই ভাবে মাংসের লেয়ার দিন তারপর সবশেষে ভাতের লেয়ার দিয়ে উপড়ে ঘি ঢেলে ঢেকে দিন। এরপর চুলার উপর তাওয়া বষিয়ে পাত্রটি ৩০ মিনিট দমে রেখে দিন। ৩০ মিনিট পর ডাকনা সরিয়ে দিন গরম সুগন্ধ যুক্ত ধোয়া নাকে আসেলে নামিয়ে ফেলুন।

হয়ে গেল পুরান ঢাকার চিকেন মালাই বিরিয়ানি।
A A