Entertainment Image

‘সুতপার ঠিকানা’ মায়ের সাথে



মনে করতে পারেন,জীবনের প্রথম কবে সিনেমা হলে গিয়ে সিনেমা দেখেছিলেন? মনে করতে পারেন কোন সিনেমা হলে কার সাথে দেখেছিলেন? ধারনা করা যায়, জীবনের প্রথম চলচ্চিত্রটি হয়তো মায়ের সাথে গিয়ে, মায়ের পাশে বসেই দেখেছিলেন। ‘সুতপার ঠিকানা’ হচ্ছে সেই চলচ্চিত্র যেটি আপনি আপনার মা’কে সাথে নিয়ে এসে দেখবেন।’

এমন আহ্বান নিয়েই আট মে সারাদেশে মুক্তি পাচ্ছে প্রসূন রহমান পরিচালিত চলচ্চিত্র সুতপার ঠিকানা। উপমহাদেশে নারীজীবনের অবস্থান ও চালচিত্র নিয়ে সরকারী অনুদান সহায়তায় নির্মিত হয় এ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি।

নির্মাতা জানান, নারীর জীবনে বাবার বাড়ি থেকে শ্বশুরবাড়ি, শ্বশুরবাড়ি থেকে স্বামীর বাড়ি হয়ে ছেলের বাড়িতে পরিবর্তিত ও স্থানান্তরিত হওয়ার যে চক্র প্রবাহমান সেখান থেকে বেরিয়ে নিজের ঠিকানা খোঁজার জন্যে পথে নামতে বাধ্য হওয়া এক মায়ের গল্প ‘সুতপার ঠিকানা’।

এতে কিশোরী থেকে মধ্যবয়স পর্যন্ত সুতপা নামের একজন নারীর বেড়ে ওঠা, তাঁর ত্যাগ ও সংগ্রামের গল্প বলা হয়েছে। আর এতে ১৭ বছর থেকে ৪৭ বছর বয়সী একজন নারীর চরিত্রে নিজেকে উপস্থাপন করছেন অভিনয় শিল্পী অর্পণা ঘোষ। ছবিতে আরো অভিনয় করেছেন- শাহাদাৎ হোসেন, জয়ন্ত চট্টোপাধায়, মাহমুদুল ইসলাম মিঠু, সায়কা আহমেদ, এসএম মহসীন, রাজীব সালেহীন, রবি শিকদার, আনোয়ার চৌধুরী, জুনিয়া ডলি, মীম চৌধুরী, নাভিদ মুন্তাসীর এবং কুমার নিবিড় সহ আরো অনেকে।

সুতপার ঠিকানা’র সঙ্গীত পরিচালনা করেছেন কুমার বিশ্বজিৎ। ৬টি গানের মধ্যে ২ টি গেয়েছেন কুমার বিশ্বজিৎ নিজে, ২ টি গেয়েছেন সামিনা চৌধুরী, একটি চন্দনা মজুমদার আরেকটি গেয়েছেন কণা ও কিশোর।