লোডিং ...
Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আরেক পৃথিবীর সন্ধান পেল নাসা Nokkhotro Desk

feature-image

পৃথিবীর মত আরেকটি গ্রহের অস্তিত্বের সন্ধান পেয়েছে নাসা। নাসার স্পেসক্র্যাফট কেপলার থেকে এই গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে। গতকাল এই তথ্য জানায় মহাকাশ গবেষনা সংস্থাটি। এই গ্রহের নাম দেওয়া হয়েছে Keplar-452b। একটি তারকার চারিদিকে পরিভ্রমণরত অবস্থায় এর সন্ধান পেয়েছে কেপলার। নাসার বিজ্ঞানীরা এই গ্রহটিকে পৃথিবী ২.০ বলে অভিহিত করেছেন।

Keplar-452b পৃথিবীর তুলনায় ৬০ শতাংশ বড় এবং এটি Keplar-452 নামক তারকাকে কেন্দ্র করে ঘুরছে। এই পৃথিবীর বছর হয় ৩৮৫ দিনে, অর্থাৎ আমাদের পৃথিবী থেকে মাত্র ২০ দিন বেশি। যে তারকাকে কেন্দ্র করে পৃথিবী ২.০ ঘুরছে, তা অনেকটা পৃথিবীর নিকটবর্তী তারকারাজির মতোই। তাপমাত্রা এবং আয়তনও প্রায় একই, কেবলমাত্র ২০ ভাগ বেশি উজ্জ্বল। keplar-452 এর বয়স প্রায় ৬০০ কোটি বছর যা সূর্যের তুলনায় ১৫০ কোটি বছর বেশি।
feature-image
নতুন এই পৃথিবীর সৌরজগৎ আমাদের সৌরজগৎ থেকে প্রায় ১,৪০০ আলোকবর্ষ দূরে। তবে এর ভর সম্পর্কে এখনও কিছু জানাতে পারেননি নাসার বিজ্ঞানীরা। তাদের মতে, পৃথিবী ২.০ এর ভূমণ্ডল পাথুরে এবং বায়ুমণ্ডল গ্যাসে পরিপূর্ণ।

অন্য পৃথিবীর খোঁজে ২০০৯ সালে যাত্রা শুরু করে কেপলার। আমাদের আকাশ গঙ্গায় আর কোন পৃথিবী আছে কিনা, তা দেখাই এর প্রধান কাজ।
A A