Technology Image

নকিয়া ফোন বাজারে আনবে মেইজু



আবারও বাজারে ফিরছে নকিয়া, বেশ কিছুদিন ধরেই এমন কথা শোনা যাচ্ছে। গত সপ্তাহে নকিয়ার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে নকিয়া জানিয়েছে, নিজেরা কোন ফোন তৈরি করছে না এবার। এর পরিবর্তে অন্য কোন প্রতিষ্ঠানকে দেওয়া হবে ফোন তৈরির লাইসেন্স যারা নকিয়া ব্র্যান্ড নাম ব্যবহার করে বাজারে ফোন আনবে।

এই ঘোষণার পর থেকেই একটি বিষয় আলোচনায় চলে এসেছে। আর তা হল, নকিয়ার হয়ে ফোন তৈরির লাইসেন্স পাচ্ছে কে?

নকিয়ার বাজারে ফেরার ঘোষণা দেওয়ার পর গত মঙ্গলবার উইবোতে এক পোস্ট করে একে স্বাগত জানিয়েছে চীনের স্মার্টফোন ব্র্যান্ড মেইজু। এই পোস্টে ‘716’ সংখ্যাটি উল্লেখ করে মেইজু। এছাড়া একই দিনে নকিয়া ১১১০ নিয়ে একটি টুইটও করে মেইজু।

এ বছরের শুরুর দিকে একটি ফোনের টিজার প্রকাশ করে মেইজু যেখানে নকিয়ার পার্টনারশিপের ব্যাপারে কিছুটা জানানো হয়েছিল। মেইজুর MX4 Supreme নামের এই স্মার্টফোনটির আনুষ্ঠানিক ঘোষণা এখনও দেওয়া হয়নি। তবে মেইজু আরেকটি টিজারে লুমিয়া ১০৩০ এর নাম উল্লেখ করায় অনেকেই ধারণা করছেন মেইজুর স্মার্টফোনটিই হতে যাচ্ছে লুমিয়া ১০৩০।

গত মঙ্গলবার উইবোতে দেওয়া পোস্টে ৭১৬ সংখ্যাটি নিয়ে অনেকের মধ্যেই আগ্রহ দেখা যাচ্ছে। সেসময় এই সংখ্যার মাধ্যমে এ মাসের ১৬ তারিখের কথা মনে করা হয়েছিল। তবে এখন ধারণা করা হচ্ছে এই সংখ্যাটি দিয়ে ২০১৬ সালের ৭ নম্বর মাস অর্থাৎ জুলাইকে বোঝানো হয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী বছরের জুলাই মাসে দুই প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক অংশিদারিত্বের ঘোষণা দেওয়া হতে পারে। কারণ ২০১৬ সালের চতুর্থ প্রান্তিকের আগে নকিয়া কোন ফোন বাজারে আনতে পারবে না।