Technology Image

যেভাবে উইন্ডোজ ১০ স্টার্ট মেন্যুতে বিং সার্চ রেজাল্ট বন্ধ করবেন



সম্প্রতি রিলিজ হওয়া উইন্ডোজ ১০ বেশ কৌতুহল সৃষ্টি করতে সক্ষম হয়েছে উইন্ডোজ ব্যবহারকারীদের মাঝে। আর সেই কারণে অনেকেই ইতোমধ্যে আপগ্রেড করে ফেলেছেন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে। নতুন এই অপারেটিং সিস্টেমের নতুন সব ফিচার এবং সে সংক্রান্ত টিউটোরিয়ালগুলো তুলে ধরবে প্রিয় টেক। আজ আমি শেয়ার করছি কিভাবে আপনি উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে স্টার্ট মেন্যুতে বিং সার্চ রেজাল্ট বন্ধ করবেন।

উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা খেয়াল করলে দেখবেন যে উইন্ডোজ ১০ এর স্টার্ট মেন্যুতে একটি বিশেষ ফিচার যোগ করা হয়েছে। আর তা হল স্টার্ট মেন্যুতে সার্চ রেজাল্টে বিং সার্চ ইঞ্জিনের আগমন। হ্যাঁ, উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা এখন স্টার্ট মেন্যুতে কোন কিছুর সন্ধান করলে কম্পিউটারে থাকা ফাইল এবং প্রোগ্রামগুলোর রেজাল্ট দেখানোর পাশাপাশি দেখতে পারবেন বিং সার্চ রেজাল্টও! অবশ্য এই নতুন ফিচার অনেকের কাছেই ভালো লাগার মতো। কিন্তু অনেকের কাছে তা বিরক্তির কারণও হয়ে ধরা দেয়। আর তাদের জন্যই আজকের টিউটোরিয়াল। আপনি চাইলেই সহজে এই বিং সার্চ রেজাল্ট দেখানো বন্ধ করতে পারবেন।

উইন্ডোজ ১০ স্টার্ট মেন্যুতে বিং সার্চ রেজাল্ট বন্ধ করার পদ্ধতি:
স্টার্ট মেন্যুতে বিং সার্চ রেজাল্ট বন্ধের জন্য প্রথমেই আপনাকে ওপেন করতে হবে কর্টানা সার্চ সেটিংস। সহজেই কর্টানা সার্চ সেটিংস অপশনে যেতে স্টার্ট মেন্যুতে 'cortana settings' লিখেও সার্চ করতে পারেন।

Cortana & Search settings অপশনে গিয়ে Cortana Can Give You Suggetions, Ideas, Reminders, Alerts and More লেখা অপশনটি Off করে দিন।

এবার উক্ত অপশনটি বন্ধ করার পর তার একটু নিচেই পাবেন আরেকটি অপশন। যেখানে লেখা থাকবে "Search online and include web results"। এই অপশনটিও দ্বিতীয় ধাপটি সম্পন্ন করার পর অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

ব্যস, তাতেই বন্ধ হয়ে যাবে বিং সার্চ রেজাল্ট। বিং সার্চ রেজাল্ট অপশনটি বন্ধের পর এখন আপনি স্টার্ট মেন্যুতে সার্চ করলে সার্চ রেজাল্ট শুধুমাত্র কম্পিউটারের অভ্যন্তরীন ফলাফলই শুধু প্রদর্শন করবে।