Technology Image

বিশ্বের সবচেয় জনপ্রিয় ১০ প্রযুক্তি প্রতিষ্ঠান




প্রতিবছর জনপ্রিয় প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে পেশাজীবীদের সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইন। মূলত ব্যবহারকারীদের পছন্দের উপর ভিত্তি করেই এই তালিকা প্রকাশ করা হয়। লিংকডইনের জরিপের উপর ভিত্তি করে এবার জনপ্রিয় ১০টি প্রযুক্তি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করল মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার।

১০. সেলসফোর্স কর্মীদের পছন্দের তালিকার ১০ম স্থানে থাকা সেলসফোর্সের ‍বাজার মূল্য ৫০ বিলিয়ন ডলার। আর তাদের বার্ষিক রেভিনিউ ৫.২ বিলিয়ন ডলার। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ১৬ হাজার কর্মী কাজ করছে। মূলত বিজনেস সফটওয়ার তৈরি ও মার্কেটিং সার্ভিস দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির সিইও মার্ত বেনিওফ

৯. অ্যাডোবি সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোবি আছে তালিকার নবম স্থানে। বর্তমানে ১৩ হাজার কর্মী কাজ করে প্রতিষ্ঠানটিতে। বছরে ৪.১ বিলিয়ন ডলার রেভিনিউ আসে অ্যাডোবির।

৮. ইয়াহু ইন্টারনেট কোম্পানি ইয়াহুর কর্মী সংখ্যা ১২ হাজার। যুক্তরাষ্ট্রের সানিডেল ভিত্তিক এই কোম্পানিটির আয় ৪.৬ বিলিয়ন ডলার। একসময়ে ইন্টারনেটের শীর্ষ স্থানে থাকা প্রতিষ্ঠানটি বর্তমানে রয়েছে পছন্দের তালিকার ৮ম স্থানে।

৭. টুইটার লাকি সেভেন স্থানটিতে জায়গা পেয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। বিশ্বজুড়ে দারুণ জনপ্রিয় এই মাইক্রো ব্লগিং সাইটের কর্মী সংখ্যা ৪ হাজার। স্যান ফ্রান্সিসকো ভিত্তিক এই প্রতিষ্ঠানের বার্ষিক আয় ১.৪ বিলিয়ন ডলার।

৬. জিই তালিকার ৬ষ্ঠ স্থানে থাকা জিই মূলত একটি সফটওয়ার ডেভেলপমেন্ট কোম্পানি। কিন্তু ব্যবসায়কি গ্যাজেটও তৈরি করে থকে তারা। বছরে ১৪৮ বিলিয়ন ডলার আয় করা প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ৬০ হাজার।

৫. অ্যামাজন অনলাইনে পণ্য কেনাবেচার ওয়েবসাইট অ্যামাজন রয়েছে পছন্দের তালিকার ৫ম স্থানে। প্রতিষ্ঠানটির বার্ষিক আয় ৮৯ বিলিয়ন ডলার এবং কর্মী সংখ্যা ৬৬ হাজার।

৪. মাইক্রোসফট সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট রয়েছে তালিকার চতুর্থ স্থানে। তাদের কর্মী সংখ্যা ১ লাখ ১৭ হাজার। বার্ষিক আয় ৯৩.৫ বিলিয়ন ডলার। বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস এর মাইক্রোসফটে কাজ করতে আগ্রহী হবেন যে কেউ।

৩. ফেসবুক তালিকার তৃতীয় স্থানেই রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মাইক্রোসফটের তুলনায় তাদের কর্মী সংখ্যা বেশ কমই। মাত্র ১১ হাজার কর্মী দ্বারা পরিচালত প্রতিষ্ঠানের বার্ষিক আয় ১২.৫ বিলিয়ন ডলার।

২. অ্যাপল স্টিভ জবসের অ্যাপল রয়েছে কর্মীদের পছন্দের তালিকার ২য় স্থানে। প্রতিষ্ঠানটিতে বর্তমানে কাজ করে ১ লাখ ৪ হাজার কর্মী। সফটওয়্যার নির্মাতা এই প্রতিষ্ঠানটির বার্ষিক আয় ১৮২ বিলিয়ন ডলার।

১. গুগল তালিকার শীর্ষস্থানটি যথারীতি গুগলের দখলে। ৫৯ হাজার কর্মী দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানটির বার্ষিক আয় ৬৬ বিলিয়ন ডলার।