Technology Image

তথ্যপ্রযুক্তিতে অর্জনের বছর ২০১৪ সাল



ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম বেশ কয়েক বছর আগে চালু হলেও এ খাতে ২০১৪ সালের অর্জন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। গেল বছর তথ্যপ্রযুক্তিতে নানান ক্ষেত্রে বাংলাদেশের আশাতীত সাফল্য নিয়ে আমাদের বিশেষ "তথ্যপ্রযুক্তি সালতামামি-২০১৪"।

বাংলাদেশে প্রথম কম্পিউটারের ৫০ বছর পূর্তি


কম্পিউটার নামের বিস্ময় যন্ত্রের সঙ্গে বাংলাদেশ আজ থেকে ৫০ বছর আগেই পরিচিত হয়েছিল। বাংলাদেশে প্রথম কম্পিউটার স্থাপিত হয় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে ১৯৬৪ সালে। এটি শুধু বাংলাদেশ তথা পূর্ব পাকিস্তানে নয়, এ কম্পিউটার ছিল তৎকালীন পুরো পাকিস্তানেই প্রথম আনা কম্পিউটার। ২০১৪ সালে এসে বাংলাদেশের প্রথম কম্পিউটারের ৫০ বছর পূর্তি হলো।

বেসিসের নতুন লোগো

কর্মসংস্থান, ই-সেবা ও রফতানি বাড়ানোর লক্ষ্য নিয়ে নতুন লোগোয় যাত্রা করে দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সেবা খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। নতুন রোডম্যাপ বাস্তবায়নে অনুপ্রেরণা জোগাবে সংগঠনের নতুন এ লোগো। ২০ জানুয়ারি বেসিস মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে নতুন লোগো উন্মোচন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

হাইটেক পার্ক স্থাপনের জটিলতার অবসান
গাজীপুরের কালিয়াকৈরে দেশের প্রথম হাইটেক পার্ক স্থাপনে হাইকোর্টের স্থগিতাদেশ স্থগিত করেছে আপিল বিভাগ। ফলে এ প্রকল্পের কাজ (২৩২ একর জমিতে) এগিয়ে নিতে আইনগত আর বাধা থাকবে না বলে জানান মামলার আইনজীবী। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আমরা আপিল বিভাগে যাই। গত ২৮ জানুয়ারি প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ হাইকোর্টের অন্তর্বর্তীকালীন আদেশ স্থগিত করেন।

প্রযুক্তি ব্যবহার করে অপরাধ নিয়ন্ত্রণ করবে পুলিশ
রাজধানীর আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে নজরদারির উপকরণ হিসেবে ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি) চালকবিহীন বিমান বা ড্রোন সংযুক্ত করার প্রক্রিয়া চলছে। ওই প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হিসেবে গত ২২ জানুয়ারি ডিএমপি সদর দফতরে দেশের ৪ উদ্ভাবকের তৈরি করা একটি ড্রোন পরীক্ষামূলকভাবে ওড়ানো হয়। সদর দফতরের সামনের বাগানে দূর নিয়ন্ত্রিত চার পাখাওয়ালা সরাসরি মাটি থেকে উড়তে ও নামতে সক্ষম ওই ড্রোনটির (কোয়াড কপ্টার) পরীক্ষামূলক উড্ডয়ন হয়।

দেশের প্রথম ডিজিটাল ভূমি অফিস ফটিকছড়িতে
৩১ জানুয়ারি দেশে সর্বপ্রথম ডিজিটালাইজড ফটিকছড়ি ভূমি অফিসের উদ্বোধন করে চট্টগ্রামের জেলা প্রশাসক মো.আব্দুল মন্নান। অটোমেশন সিস্টেমের ফলে ফটিকছড়ির মোট ১ লাখ ৮৬ হাজার ৭৪৮.৪২ একর ভূমির রেকর্ড নির্ভুলভাবে জানা যাবে। এছাড়া ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত হবে, জনগণ অতি দ্রুত সেবা পাবে।

ডিএমপির অনলাইন নিউজ পোর্টাল উদ্বোধন
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অনলাইন নিউজ পোর্টাল ডিএমপি নিউজের (dmpnews.org) উদ্বোধন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার বেনজীর আহমেদ। ১ জানুয়ারি ডিএমপি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন সেন্টারে এই অনলাইনের উদ্বোধন করা হয়।


সবচেয়ে তরুণ মন্ত্রীর মন্ত্রিত্ব গ্রহণ

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে তরুণ মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন জুনাইদ আহমেদ পলক। গত ২০১৪ এর ১২ জানুয়ারি তিনি মন্ত্রী হিসেবে শপথ নেন।

ফেব্রুয়ারি
একীভূত হলো আইসিটি ও টেলিকম মন্ত্রণালয়
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে একীভূত করে একটি নতুন মন্ত্রণালয় গঠন করে সরকার। ১০ ফেব্রুয়ারি সরকারের এক তথ্য বিবরণীতে জানানো হয়, একীভূত এই দপ্তর ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় নামে কার্যক্রম চালাবে। আওয়ামী লীগের গত মেয়াদে ২০১১ সালের ৪ ডিসেম্বর বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ভেঙে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় গঠন করা হয়। আর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় আলাদাই ছিল।

মার্চ
দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ

দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হতে ৭ মার্চ মালয়েশিয়ার কুয়ালালামপুরে সিম-উই-৫ এর সঙ্গে চুক্তি করে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি (বিএসসিসিএল)। বিএসিসিএলের পক্ষে টেলিযোগাযোগ বিভাগের তৎকালীন সচিব আবুবকর সিদ্দিক চুক্তিতে সই করবেন বলে জানা গেছে। সিম-ইউ-৫ এর সংযোগ পেতে সব মিলে ব্যয় হবে সাত কোটি ডলার বা ৫৪০ কোটি টাকা। এর মধ্যে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক থেকে ঋণ পাওয়া যাবে চার কোটি ডলার। বাকি টাকা বিএসসিসিএলকে যোগান দিতে হবে।

এপ্রিল
রাজধানীতে চালু হয় ডিজিটাল বাস

বিআরটিসির মতিঝিল-উত্তরা রুটের ২০টি বাসে লাইভ ট্র্যাকিং ও ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট সুবিধা সম্বলিত ডিজিটাল বাসের যাত্রা শুরু হয় ১০ এপ্রিল। ওইদিন রাজধানীর ফার্মগেটে প্রথম ডিজিটাল বাস সার্ভিসের উদ্বোধন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। ইউএনডিপি ও ইউএসএইড এর অর্থায়নে পরিচালিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের কারিগরি সহায়তায় ডিজিটাল বাস কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

বাংলায় প্রথম মোবাইল ব্যাংকিং সেবা চালু
দেশে প্রথমবারের মতো সম্পূর্ণ বাংলায় মোবাইল ব্যাংকিং সেবা চালু করে আইএফআইসি ব্যাংক। ২১ এপ্রিল সেবাটির উদ্বোধন করেন তৎকালীন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। গ্রাহকরা বাংলা বা ইংরেজি যে কোনো ভাষায় এই সেবা পাবেন।

মে
বাংলাদেশী বিজ্ঞানীর উদ্ভাবন লাইন স্পর্শ ছাড়াই চলবে ট্রেন

ট্রেন চলবে, থাকবে উড়ন্ত কিন্তু ট্রেনের চাকা ট্রাকলাইন স্পর্শ করবে না। চুম্বকের সাহায্যে ট্রেন চোখের পলকে দ্রুত এগিয়ে যাবে গন্তব্যে। বিশ্ব পরিবহন ক্ষেত্রে অবিশ্বাস্য হলেও সত্য এবং বাস্তবতার কৃতিত্ব বাংলাদেশী বিজ্ঞানী ড. আতাউল করিমের। যিনি বিশ্বের সেরা একশ বিজ্ঞানীর অন্যতম একজন। আতাউল করিম আমেরিকার ওয়াশিংটন ডিসি সংলগ্ন ভার্জিনিয়ার নরফোকে অবস্থিত ওল্ড ডোমিনিয়ন ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট (গবেষণা) হিসেবে কর্মরত আছেন। তিনি মে মাসে এটি আবিষ্কার করেন।

জুন
বিটিআরসি আয় ৯৩৯৮ কোটি টাকা
রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলো বিদায়ী ২০১৩-২০১৪ অর্থবছরে ৩ হাজার ২২ কোটি টাকা নিট মুনাফা করেছে। এর মধ্যে শুধু বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি (বিটিআরসি) ৯ হাজার ৩৯৮ কোটি টাকা আয় করেছে। বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা- ২০১৪ অনুসারে বিগত ৩টি অর্থবছরে সরকারি খাতের বিনিয়োগ এবং ব্যবসা বৃদ্ধির কারণে ক্ষতি পুষিয়ে লাভ করতে সহায়ক হয়েছে।

'জাতীয় তথ্য বাতায়ন' উদ্বোধন

২৩ জুন দেশে আনুষ্ঠানিক যাত্রা করে বিশ্বের বৃহত্তম পাবলিক ওয়েভ পোর্টাল। এর মধ্য দিয়ে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার এক অনুপম বাতায়ন উন্মুক্ত হলো বলে মনে করছে সংশ্লিষ্টরা। 'ইন্টারন্যাশনাল পাবলিক সার্ভিস ডে' উপলক্ষে সরকারের বিভিন্ন সংস্থার ২৫ হাজার ৪৩টি ওয়েভ সাইটকে যুক্ত করে।

জুলাই
টেলিকম সচিব বদল
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দিককে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব ফয়জুর রহমান চৌধুরীকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব দেয়া হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় ১৫ জুলাই এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করে।

আগস্ট
এশিয়ার প্রথম বিটকয়েনের দেশ বাংলাদেশ

ওপেনসোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রটোকলের মাধ্যমে লেনদেন হওয়া সাংকেতিক মুদ্রা বা ডিজিটাল কারেন্সি বিটকয়েন এশিয়া মহাদেশের মধ্যে সবার আগে চালু হল বাংলাদেশে। বিটকয়েন ফাইন্ডেশন ১৫ আগস্ট বাংলাদেশকে এশিয়ার প্রথম সহযোগী হিসেবে ঘোষণা দেয়। সেই সঙ্গে এর কার্যক্রম পরিচালনায় চার সদস্যের বোর্ড ঘোষণা করে। বিটকয়েনের বাংলাদেশ শাখার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এসএম মনির-উজ-জামান সজীব। যদিও বাংলাদেশ ব্যাংক পড়ে এটি নিষিদ্ধ ঘোষণা করে।

প্রথম বাংলা ওসিআর ‘পুঁথি’
বিশ্বের ৩৭ তম দেশ হিসেবে অপটিক্যাল ক্যারেক্টার রিডার (ওসিআর) তৈরি করেছে বাংলাদেশ। ৭ আগস্ট বাংলা ওসিআর উদ্বোধন করতে এসে এ তথ্য জানান তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, “হিন্দি ভাষার ওসিআর এখনো হয়নি, ৩৭তম দেশ হিসেবে আমরা ওসিআর উদ্বোধন করতে যাচ্ছি।”

টুইটার এখন বাংলায়
খুদে ব্লগ লেখার জনপ্রিয় সাইট টুইটার এখন বাংলা ভাষায় দেখা যাবে। টুইটারের মূল ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল ওয়েবসাইট (mobile.twitter.com), অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ্লিকেশনে (অ্যাপ) বাংলা সমর্থনের সুবিধা চালু করেছে। এর ফলে সম্পূর্ণ বাংলায় বার্তা (টুইট) লেখা ও পড়া যাবে। ১৯ আগস্ট থেকে এসব ভাষার সুবিধা সাধারণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়।

সেপ্টেম্বর
সংসদে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ সংশোধন বিল পাস
জাতীয় সংসদে ৩ সেপ্টেম্বর পাস হয় ‘বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ সংশোধন বিল, ২০১৪’। বিলে বিদ্যমান আইনের ধারা ৭-এর (১) উপধারার দফা (খ) ও (গ)-এ উল্লেখিত বিজ্ঞান এবং তথ্য ও যোগযোগ প্রযুক্তি মন্ত্রণালয় শব্দগুলোর পরিবর্তে উভয় স্থানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় শব্দগুলো প্রতিস্থাপন করা হয়। একইভাবে বিদ্যমান আইনের ধারা ৮-এর (১) উপধারার (ক) ও (খ) দফায় উল্লেখিত বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় শব্দগুলোর পরিবর্তে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় শব্দগুলো প্রতিস্থাপিত করা হয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের অনুমোদন
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদন পেয়েছে বঙ্গবন্ধু স্যাটিলাইট উৎক্ষেপণ প্রকল্প। ১৬ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পটি অনুমোদন করা হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে জুলাই-২০১৪ থেকে জুন-২০১৭ পর্যন্ত। ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকা। যার মধ্যে জিওবি ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা এবং সংস্থার প্রকল্প সাহায্য ১ হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা।

বাংলা ভাষায় মানবাকৃতির রোবট
সেপ্টেম্বর মাসে বাংলা ভাষা বুঝতে সক্ষম মানবাকৃতির রোবট তৈরি কর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী। এ দুই শিক্ষার্থীর দাবি, এর আগে বাংলা ভাষায় নিয়ন্ত্রণযোগ্য একটি রোবট তৈরি হলেও তা ছিল খেলনা গাড়ি আকৃতির। এটাই প্রথম দুই পা বিশিষ্ট রোবট (বাইপেডাল) যা মোবাইল ফোনের মাধ্যমে দূর থেকে নিয়ন্ত্রন করা যাবে।

বিশ্বের পঞ্চম বৃহত্তম ডাটা সেন্টার হচ্ছে বাংলাদেশে
গাজীপুর জেলার কালিয়াকৈরে বিশ্বের পঞ্চম বৃহত্তম ডাটা সেন্টার গড়ে তোলার পরিকল্পনা করেছে সরকার। কালিয়াকৈরের হাইটেক পার্ক সংলগ্ন প্রায় ২০ একর জায়গার ওপর এই ডাটা সেন্টার গড়ে তোলার প্রাথমিক কাজ শুরু হয়েছে। ২৫ সেপ্টেম্বর সকালে সরকারের একটি প্রতিনিধি দল কালিয়াকৈরে গিয়ে ডাটা সেন্টারের জায়গা চূড়ান্ত করেছে।

মধুর ক্যান্টিনে ওয়াইফাই চালু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে উচ্চগতির ইন্টারনেট প্রযুক্তি ‘ওয়াইফাই’ চালু করা হয়েছে। ১৪ সেপ্টেম্বর মধুর ক্যান্টিনে ওয়াইফাই কার্যক্রমের উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইটি সোসাইটির উদ্যোগে এবং এরিকসনের অর্থায়নে মধুর ক্যান্টিনে দুটি রাউটারের মাধ্যমে ১০ এমবিপিএস ব্যান্ডউইথ গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে।

এএফআই পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক
সারা দেশে মোবাইল ব্যাংকিংয়ের প্রসারে ভূমিকার জন্য আন্তর্জাতিক পুরস্কার পায় বাংলাদেশ ব্যাংক। ত্রিনিদাদ ও টোবাগোর রাজধানী পোর্ট অব স্পেনে কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ‘এলায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন’ (এএফআই) এর বিশ্বনীতি ফোরামে ৯ সেপ্টেম্বর এই পুরস্কার ঘোষণা করা হয়।

আইসিটি সচিব বদল
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. নজরুল ইসলাম খান শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব নিয়োগ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ১ সেপ্টেম্বর এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে।

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী ১ কোটি

পৃথিবীর সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বাংলাদেশে ১ কোটি ছাড়িয়ে গেছে। এর মধ্যে ৮২ লাখ পুরুষ এবং ২২ লাখ নারী রয়েছেন। শুধু ১৫ থেকে ৩৫ বছর বয়সীর সংখ্যাই ৭৪ লাখ। এটি নির্দেশ করে বাংলাদেশে ফেসবুকের সিংহভাগ ব্যবহারকারীই তরুণ। এছাড়া ৩৫ থেকে ৬০ এর মধ্যে মাত্র ৫ লাখ ২০ হাজার ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। ৩০ সেপ্টেম্বরে প্রকাশিত প্রতিবেদন থেকে এটি জানা গেছে।

সরকারের ২৫টি মোবাইল অ্যাপ উদ্বোধন
‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচীর’ আওতায় বাংলাদেশ সরকাররের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের নির্বাচিত সেবা নিয়ে নির্মিতব্য ১০০টি মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে ২৪ সেপ্টেম্বর ২৫টি মোবাইল অ্যাপসের প্রথম সংস্করণ উদ্বোধন করা হয়।

ঢাকায় কমনওয়েলথভুক্ত দেশের সিটিও সম্মেলন
কমনওয়েলথভুক্ত দেশগুলোতে তথ্য প্রযুক্তি ও টেলিযোগাযোগের ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক জোরদার করার লক্ষ্য নিয়ে ঢাকায় ৮ সেপ্টেম্বর শুরু হয় তিন দিনের সিটিও’র ৫৪তম কাউন্সিল সভা ও বার্ষিক ফোরাম। কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা, অপারেটরসহ এ খাতের অংশীদারদের জন্য সিটিওর ফোরাম একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল - ‘আইসিটিস ফর ডেভেলপমেন্ট- ফ্রম এক্সেস টু ইনক্লুসিভ অ্যান্ড ইনোভেটিভ সার্ভিস।’

অক্টোবর
আইটিইউ নির্বাচনে বিজয়ী বাংলাদেশ

২৭ অক্টোবর দক্ষিণ কোরিয়ার বুসানে অনুষ্ঠিত আন্তর্জাতিক টেলিযোগাযোগে ইউনিয়নের (আইটিইউ) কাউন্সিলর নির্বাচনে দ্বিতীয়বারের মতো ১১৫ ভোট পেয়ে নির্বাচিত হয় বাংলাদেশ। ১৩ সদস্য দেশের মধ্যে ৭ম অবস্থান জিতেছে বাংলাদেশ। আগামী ২০১৫-১৮ সেশনের জন্য কাউন্সিল নির্বাচিত হয়। এর আগে ২০১০ সালের নভেম্বরে প্রথমবারের মতো আইটিইউর কাউন্সিল সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। তারও আগে ১৯৭৩ সালে পায় সাধারণ সদস্যপদ।

বাংলাদেশের গ্লোবাল আইসিটি অ্যাওয়ার্ড অর্জন
তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে সমাজের অগ্রগতিতে অনন্য অবদানের জন্য ‘পাবলিক সেক্টর এক্সিলেন্স’ ক্যাটাগরিতে ‘গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পায় বাংলাদেশ। ১ অক্টোবর বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় (মেক্সিকোর স্থানীয় সময় ৩০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায়) মেক্সিকোর গুয়াদালাজারা শহরে তথ্যপ্রযুক্তি বিষয়ক বিশ্ব সম্মেলনে (ওয়ার্ল্ড কংগ্রেস অন আইটি-ডব্লিওসিআইটি) আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার গ্রহণ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশের ‘ডিজিটালযাত্রায়’ বিল গেটসের প্রশংসা
ডিজিটাল প্রযুক্তিকে কাজে লাগিয়ে দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিক সেবা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশকে ‘দৃষ্টান্ত’ হিসেবে অভিহিত করেন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। ৩ অক্টোবর যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, বোস্টনে ব্যাংকিং খাত নিয়ে এক সম্মেলনে মূল বক্তব্যে বাংলাদেশে প্রযুক্তি গ্রহণের প্রবণতার উচ্ছ্বসিত প্রশংসা করেন বিল গেটস।

নভেম্বর
গুগলে বাংলা ভয়েস সার্চ
গুগল ভয়েস সার্চে বাংলা ভাষা যুক্ত করতে উদ্যোগ নিয়েছে গুগলশিগগিরই ভয়েস সার্চে বাংলা ভাষা যুক্ত করার পরিকল্পনা করেছে গুগল। ৫ নভেম্বর ভারতের তথ্য-প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান সি-ডিএসির সঙ্গে যৌথ একটি উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। স্থানীয় বিভিন্ন কনটেন্ট ইন্টারনেটে আনা ও ৩০ কোটি মানুষকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে গুগল। এক খবরে বিজনেস টুডে এ তথ্য জানায়।

বাংলাদেশের সাউথ-সাউথ পুরস্কার অর্জন

ডিজিটাল ব্যবস্থায় বাংলাদেশকে অগ্রগতির পথে এগিয়ে নেয়ার স্বীকৃতি স্বরূপ জাতিসংঘের সাউথ-সাউথ পুরস্কার পায় বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে ‘গ্লোবাল সাউথ সাউথ ডেভেলপমেন্ট এক্সপো-২০১৪’ এর পাঁচ দিনব্যাপী সম্মেলনের শেষ দিন ২১ নভেম্বর প্রধান মন্ত্রী শেখ হাসিনা এই পুরস্কার গ্রহণ করেন।
চালু হলো ‘গুগল বাস বাংলাদেশ’ প্রকল্প

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহার-বিষয়ক প্রশিক্ষণ দিতে চালু হলো ‘গুগল বাস বাংলাদেশ’ প্রকল্প। এর আওতায় পাঁচ লাখ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ১২ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ‘গুগল বাস বাংলাদেশ’ প্রকল্পের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আগামী এক বছরে দেশের ৩৫টি স্থানে গিয়ে ৫০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অধ্যয়নরত স্নাতক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট-বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে।
সিলেট দেশের প্রথম ওয়াইফাই শহর
সিলেট শহরকে ৪ নভেম্বর দেশের প্রথম ওয়াইফাই শহর হিসেবে ঘোষণা দেওয়া হয়। সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে শহরের ১০টি পয়েন্টে ওয়াইফাই ইন্টারনেট সংযোগ দেয়া হয়েছে। ওয়াইফাই সংযোগের কাজ করেছে নিটল নিলয় গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান এনরিচ নেট প্রাইভেট লিমিটেড। গত ২৭ অক্টোবর থেকে তারা কাজ শুরু করে। এ কাজ পুরোপুরি শেষ হতে আরো কয়েক মাস সময় লাগবে।

দেশে অনলাইন পেশাজীবীদের প্রথম সম্মেলন

দেশের তরুন অনলাইন পেশাজীবীদের নিয়ে প্রথমবারের মতো একটি সম্মেলন ‌১৪ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ইন্টারনেট প্রফেশনালস কমিউনিটি (বিআইপিসি) নামের একটি সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক গ্রুপ এটির আয়োজন করে। এতে নেটওয়ার্কিং, লার্নিং, ফান অ্যান্ড এন্টারটেইনমেন্ট, শেয়ারিং, র্যা ফেল ড্র এবং গিফট, লেট ওইমেন ইনস্পায়ারের মতো ইভেন্ট অনুষ্ঠিত হয়।

ডিজিটাল সেন্টার উদ্যোক্তা সম্মেলন
ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার চার বছর উপলক্ষ্যে ১১ নভেম্বর জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজন করা হয় "ডিজিটাল সেন্টার উদ্যোক্তা সম্মেলন-২০১৪"। এ সম্মেলনে দেশের সকল ইউনিয়ন, পৌরসভা এবং সিটি কর্পোরেশন ডিজিটাল সেন্টারের ১১ হাজারের বেশি উদ্যোক্তা অংশ নেয়। আর এসব সেবা প্রদান করে উদ্যোক্তারা এ পর্যন্ত ১৪০ কোটি টাকার বেশি উপার্জন করেছেন।

বাংলাদেশে ফেনক্সের বিনিয়োগ

বাংলাদেশের শীর্ষস্থানীয় ইন্টারনেট পোর্টাল প্রিয়.কমে বিনিয়োগ করে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি-ভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান ‘ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ইনকরপোরেশন’। আর এর মাধ্যমে বাংলাদেশে প্রথম কোনো সিলিকন ভ্যালি-ভিত্তিক প্রতিষ্ঠান বিনিয়োগ করলো। ২৪ নভেম্বর ডেইলি স্টার ভবনের এস এ মাহমুদ সেমিনার হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

ডিসেম্বর
ইন্টারনেট স্বাধীনতায় পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ
ইন্টারনেট সংযোগ ও ডিজিটাল স্বাধীনতার দিক থেকে পাকিস্তানের চেয়ে বেশ কয়েক ধাপ এগিয়ে আছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের ডিসেম্বরে সর্বশেষ ওয়েব ইনডেক্সে এই চিত্র উঠে এসেছে। এতে দেখা গেছে, ইন্টারনেট স্বাধীনতায় পাকিস্তানীদের চেয়ে বাংলাদেশীরা অন্তত ১৩ ধাপ এগিয়ে। ৮৬টি দেশের ইন্টারনেট সংযোগ ও স্বাধীনতা নিয়ে প্রকাশিত ওই ওয়েব ইনডেক্সটির শিরোনাম ‘দ্য ওয়েব এ্যান্ড রাইজিং গ্লোবাল ইনইকুয়ালিটি’।

সচিবালয়ে ওয়াইফাই ইন্টারনেট চালু
সম্পূর্ণ ওয়াইফাই নেটওয়ার্কের আওতাভুক্ত হয়েছে বাংলাদেশ সচিবালয়। আগে সচিবালয়ের কিছু বিল্ডিংয়ে ওয়াইফাই থাকলেও এখন সম্পূর্ণ সচিবালয়কেই ওয়াইফাই নেটওয়ার্কভুক্ত করা হয়েছে। ২২ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে সচিবালয়ে ওয়াইফাই নেটওয়ার্কের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্যপ্রযুক্তিতে অবদানের জন্য পুরস্কারে ভূষিত হলেন পলক
দেশের তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদান রাখায় পুরস্কারে ভূষিত হলেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা নবাব নওয়াব আলী চৌধুরী পদক পেয়েছেন। ৫ ডিসেম্বর শুক্রবার বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে নবাব বাহাদুর সৈয়দ নওয়াব আলী-হাসান আলী ফাউন্ডেশন ও পলিসি রিসার্চ সেন্টার বাংলাদেশ আয়োজিত ১১তম ‘এশিয়ান গর্ভনেন্স: প্যারাডক্স অব ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে এ পদক দেওয়া হয়।

মোবাইল ফোন ব্যবহারকারী ১২ কোটি ইন্টারনেট গ্রাহক সাড়ে ৪ কোটি
দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা সাড়ে ১২ কোটি আর ইন্টারনেট ব্যবহার করছে সাড়ে চার কোটি মানুষ। মোবাইল ফোন ও ইন্টারনেট, এ দুটির ব্যবহারই বাড়ছে ‍খু্ব দ্রুতহারে। চলতি বছরের অক্টোবর মাসে ১৮ লাখ নতুন গ্রাহক যোগ হয়েছে মোবাইল ফোন ও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে। এটি বছরের প্রথম ১০ মাসে সর্বোচ্চ।
দেশে স্মার্টফোন আমদানি বেড়েছে ২২০ শতাংশ

বাংলাদেশে থ্রিজি সেবা চালু হওয়ার পর থেকেই ক্রমশ স্মার্টফোন আমদানি বাড়ছে হুহু করে। ভারতভিত্তিক দক্ষিণ এশিয়ার অন্যতম শীর্ষ বাজার গবেষণা প্রতিষ্ঠান সাইবার মিডিয়া রিসার্চ (সিএমআর)-এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী তৃতীয় প্রান্তিকে দেশে স্মার্টফোন আমদানি বেড়েছে ২২০ শতাংশ।

অনুমোদন পেল ডিজিটাল ইউনিভার্সিটি
২৯ ডিসেম্বর মন্ত্রীসভার সাপ্তাহিক বৈঠকে ডিজিটাল ইউনিভার্সিটির অনুমোদন দেওয়া হয়। পুরো বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা হবে অনলাইন। খাবারের ব্যবস্থা থেকে ঘর পরিষ্কার করা পর্যন্ত সব কাজের ব্যবস্থাপনা ও তদারকি হবে তথ্যপ্রযুক্তিতে। সব পাবলিক প্লেসে বিরাজ করবে ক্লোজ সার্কিট ক্যামেরা। প্রয়োজনীয় পর্যবেক্ষণ চলবে সব পাবলিক স্থানে।