Sports Image

বিশ্বের সেরা পাঁচ লেগ স্পিনার




লেগ স্পিন-ক্রিকেটের এক বিরল ধরন। উইকেট নাও নতুবা রান দাও-এমন কঠিন সমীকরণকে সঙ্গী করেই চলে তাদের ক্রিকেট জীবন। প্রাচীন খেলা ক্রিকেটের ইতিহাসেও সফল লেগ-স্পিনার খুঁজে পাওয়া দুষ্কর। বিশ্বের সেরা পাঁচ টেস্ট লেগ স্পিনারকে যারা তাঁদের লাইন-লেন্থ, গুগলি, ফ্লিপার দিয়ে পরাস্ত করেছেন ব্যাটসম্যানদের, জয় করেছেন ভক্তদের মন। চলুন জেনে নেই বিশ্ব কাঁপানো সেই পাঁচ লেগ স্পিনারকেঃ



১। শেন ওয়ার্নঃ নিঃসন্দেহে সর্বকালের সেরা লেগ স্পিনার তিনি। তাঁর করা গুগলি, ফ্লিপার এখনও চোখে ভাসে তাঁর ভক্তদের। ১৯৯৩ সালে এশেজে পাওয়া মাইক গেটিং এর উইকেটের বলটিকে এখনও বলা হয় “শতাব্দীর সেরা বল” । ১৪৫ টেস্টে তাঁর শিকার ৭০৮ উইকেট!!! এক কথায় অসাধারণ। ৫ উইকেট পেয়েছেন ৩৭ বার এবং ১০ উইকেট নিয়েছেন ১০ বার। কিংবদন্তি কিংবা মহারথী-যাই বলুন না কেন শেন ওয়ার্ন এর নামের পাশে তা ঠিকই খাপ খেয়ে যায়।



২। অনিল কুম্বলেঃ যে কোন ধরনের উইকেটের মাঝ থেকে বাউন্স আদায় করে নিতে অনিল কুম্বলের তুলনা হয় না। জিম লেকার এর পর তিনিই একমাত্র বোলার যিনি একাই এক ইনিংসে বিপক্ষ দলের সবাইকে আউট করেন। ১৯৯৯ সালে তিনি পাকিস্তানের বিপক্ষে এই বিস্ময়কর রেকর্ডটি করেন। তিনি তাঁর ক্যারিয়ারে ১৩২ টেস্টে নিয়েছেন ৬১৯ উইকেট।



৩। আব্দুল কাদিরঃ শেন ওয়ার্ন এর পর সমগ্র বিশ্বের মাঝে “গুগলি”তে সবচেয়ে বেশী দক্ষ ছিলেন পাকিস্তানী এই লেগ স্পিনার। ৬৭ টেস্টে ২৩৬ উইকেট নেয়া এই লেগ স্পিনারের ক্যারিয়ার সেরা বোলিং ছিল ৫৬ রানে ৯ উইকেট, ১৯৮৭ সালে।



৪. রিচি বেনাউডঃ ক্রিকেট বিশ্বে যিনি লেগ স্পিনকে জনপ্রিয় করে তুলেছেন তিনি হলেন ইংল্যান্ড এর রিচি বেনাউড। নিজ দেশের হয়ে ৬৩ টেস্টে ২৪৮ উইকেট নেয়া এই লেগ স্পিনারের ক্যারিয়ার সত্যিই অতুলনীয়।




৫। বি.এস চন্দ্রশেখরঃ ক্রিকেট বিশ্বে অপরিচিত এই লেগ স্পিনার শিশুকালেই আক্রান্ত হয়েছিলেন পোলিওতে। কিন্তু সেই রোগ দমিয়ে রাখতে পারেনি তাকে। ভারতের হয়ে মাত্র ২৯.৭৪ গড়ে ৫৮ টেস্টে তাঁর শিকার ২৪২ উইকেট। ১৯৭১ সালে ইংল্যান্ড এর বিপক্ষে এবং ১৯৭৮ সালে অজিদের বিপক্ষে ভারতের টেস্ট জয়ে সবচেয়ে বড় ভুমিকা ছিল তাঁরই।