Sports Image

অলিম্পিক মহাযজ্ঞ : প্রস্তুতির ৫০ শতাংশই বাকী



আগামী বছর ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিওতে বসবে ক্রীড়াজগতের মহাযজ্ঞ অলিম্পিকের আসর। কিন্তু, বিশাল এই ক্রীড়াযজ্ঞকে সামনে রেখে এখনও অনেকগুলো অস্থায়ী স্টেডিয়াম নির্মাণের টেন্ডারও দেয়নি আয়োজক কর্তৃপক্ষ। এছাড়াও শেষ হয়নি অধিকাংশ স্টেডিয়ামের ৫০ শতাংশ নির্মাণকাজ।

প্রতিটি অলিম্পিকেই আয়োজক দেশগুলোর লক্ষ্য থাকে জমকালো উদ্বোধন উপহার দিয়ে গোটা বিশ্বকে চমকে দেওয়া। প্রায় ২০০টিরও বেশি দেশের অংশগ্রহণে চোখ ধাঁধানো উদ্বোধনী অনুষ্ঠান দিয়েই আয়োজক হিসেবে নিজেদের আলাদা পরিচয় উপস্থাপন করতে ভালোবাসে সব স্বাগতিকরাই।

নিজস্ব সংস্কৃতি ও বৈচিত্র্য বিশ্ব দরবারে তুলে ধরার দারুণ সুযোগের সঙ্গে অর্থনীতিতে নতুন সঞ্জীবনীর জোগান। তাই সব সময়ই অলিম্পিকের আয়োজক হতে রীতিমত লড়াইয়ে নামে আগ্রহী দেশগুলো। ব্যতিক্রম ছিলো না সাম্বার দেশ ব্রাজিলও। কিন্তু, অলিম্পাস থেকে চুরি করা দেবতার আগুনের আলোয় ব্রাজিল অলিম্পিক উদ্ভাসিত হতে ৫০০ দিনের কম সময় থাকলেও এখন পর্যন্ত প্রস্তুতির ৫০ শতাংশ কাজই শেষ করতে পারেনি দেশটির আয়োজকরা।

অথচ এর আগের দুই আয়োজক ব্রিটেন ও চীন এই সময়ের মধ্যে নির্মাণকাজের ৮০ শতাংশ শেষ করে আলোচনায় ছিলো উদ্বোধনী অনুষ্ঠানের চমক নিয়ে। আর ব্রাজিল নির্মাণ কাজে এখনও অনেকটাই পিছিয়ে। তার মাত্রাটা এতটাই বেশি যে ৮টি অস্থায়ী স্টেডিয়াম নির্মাণের টেন্ডার পর্যন্তও হয়নি। যার মধ্যে রয়েছে বীচ ভলিবল ও বাস্কেটবলের মত জটিল নির্মাণশৈলী।

যা দেখে বিশেষজ্ঞরা বলতে বাধ্য হচ্ছেন অলিম্পিকের আগে কোনভাবেই আন্তর্জাতিক মানের উন্নত স্টেডিয়াম গুলোর নির্মাণকাজ সম্পূর্ণভাবে শেষ করা সম্ভব নয়। কিন্তু এই অভিযোগটি মানতে নারাজ আয়োজক কর্তৃপক্ষ।