Sports Image

ব্যর্থতার বেড়াজালে মিঃ ডিপেন্ডেবল



বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দলের সেরা ব্যাটসম্যান হল মুশফিকুর রাহিম। বিপর্যয়ে সময় ঠান্ডা মাথায় দারুণ ব্যাটিং করে বারবরই দলকে খাঁদের কিনারা থেকে টেনে তুলেছে। যখন থেকে জাতীয় দলের অধিনায়ক হয়েছিল তখন থেকেই ধারাবাহিক ভাল ব্যাটিং করে গেছে। ভক্ত সমর্থক এমনকি বর্তমান ওয়ানডে অধিনায়কের কাছ থেকে পেয়েছে ডিপেন্ডেবল খ্যাতাব। বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক রিয়াদ হলেও দলে সেরা খেলোয়াড় ছিল সেই মুশফিকই। এমনকি সেই ধারাবাহিকতা ধরে রেখে পাকিস্তানের সাথে একটি শতক সহ করেছিল ১০৬, ৬৫, ৪৯* মোট ২২০ রান।

কিন্তু পাকিস্তানের সাথে সেই ওয়ানডে সিরিজের পর থেকে নিজে হারিয়ে খুজে বেড়াচ্ছে। পাকিস্তানের সাথে টেষ্ট সিরিজে ছিল রান খড়ায়। এমনকি ভারতের সাথেও জ্বলে উঠতে পারেনি বাংলাদেশের ডিপেন্ডেবল এই ব্যাটসম্যান। কিছুদিন আগেই শুরু হওয়া দক্ষিণ আফ্রিকার সাথে ১ম টি-টুয়েন্টিতে ও ধারাবাহিক ভাবে ব্যর্থ।

তবে এ থেকে বের হতে কঠোর পরিশ্রম করছে বাংলাদেশ দলের টেষ্ট অধিনায় মুশফিক। বাংলাদেশ দলের প্রেক্টিস যখন শেষ হয়ে গেছে, কিন্তু একা একা নেটে ব্যাটিং প্রেক্টিস করে যাচ্ছে মুশফিক। কেননা ২য় ম্যাচে তাকে তার চেনা রুপে ফিরতে হবে। অন্যদিকে প্রথম ম্যাচ হারায় কিছুটা হতাশ হলে ২য় ম্যাচে ঘুড়ে দাঁড়ানো প্রত্যয় ব্যক্ত করল মুশফিক। তিনি বলেন “আমরা হেরে গেছি কিন্তু এখনো সব শেষ হয়ে যায়নি, আমরা ফিরে আসব । এখনো আরও একটি টি-২০ ম্যাচ বাকি আছে, আমরা শক্তভাবে কামব্যাক করব, ইনশা’আল্লাহ।”

বাংলাদেশ দল এখন একজনের উপর ভরসা না করলেও তার রানে ফেরা দিকে এখন তাকিয়ে আছে তার লাক্ষ ভক্ত সমর্থক। আর সেটা ২য় ম্যাচে মাধ্যমে হবে এমনটা ভক্তরা আশা করতেই পারে।