Sports Image

বাংলাদেশের সুবিধাবঞ্চিতদের ক্রিকেট শেখানোর দায়িত্বে পিটারসেন



ইচ্ছা আছে প্রায় সবারই, কিন্তু সামর্থ্য নেই সবার। আগ্রহ আছে অনেকেরই কিন্তু সুযোগ মেলানোটা বড্ড কঠিন। কারও হয়ত সুযোগ আছে, কিন্তু নেই আগ্রহ। আবার কেউ কেউ অধীর আগ্রহে অপেক্ষা করে কিন্তু সুযোগটা মেলাতে পারেনা।

সেই সুবিধাবঞ্চিতদের বড় পরিসরের ক্রিকেট খেলার সুযোগ করে দিতে প্রায় বছরখানেক আগেই ‘দ্যা কেভিন পিটারসেন ফাউন্ডেশন টুয়েন্টি ফোর’ (KP24Foundation) নামে একটি চ্যারিটি ফাউন্ডেশন গড়ে তুলেছিলেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার কেভিন পিটারসেন। দুবাইয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণাও দিয়েছে তারা। যার কাজ হবে সুবিধাবঞ্চিত এই ক্রিকেটারদের ভবিষ্যৎ গড়ে দেওয়া।

আর সেই লক্ষ্যে বাংলাদেশ থেকে কয়েকজন ক্রিকেটার খুঁজে নেওয়ার জন্য ঢাকায় এসে কাজ শুরু করে দিয়েছেন এই ফাউন্ডেশনের কর্মকর্তারা। এই প্রজেক্টে ১২ জন ক্রিকেটারকে প্রশিক্ষণের জন্য দুবাইয়ে নিয়ে যাওয়া হবে ফাউন্ডেশেনের স্কুলে।

পিটারসেন বাংলদেশে না আসলেও সবকিছু নিজেই তদারকি করছেন। বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতি, ক্রিকেটীয় প্রতিভার কথা পিটারসেনের কাছে জেনেই বাংলাদেশকে সিলেক্ট করা হয়েছে।

এছাড়াও নির্বাচিতদেরকে ক্রিকেটীয় রীতি নীতি শেখানো, পুষ্টি জ্ঞান দেওয়া এবং শারীরিক সক্ষমতা বৃদ্ধির মত শিক্ষা দিয়ে দীর্ঘমেয়াদী প্রকল্পেই নামছে পিটারসেনের নিজ হাতে গড়া এই প্রতিষ্ঠানটি।