Lifestyle Image

চায়ের দাগ তোলার ৫ কার্যকরী কৌশল



আমাদের পছন্দের পানীয়ের মধ্যে চা অন্যতম। কম বেশি আমরা সবাই চা পান করে থাকি। কিন্তু এই চা যখন আমদের পছন্দের কাপড়ে দাগ ফেলে দেয় তখন কি অবস্থা হয়? সব দোষ চায়ের ওপর গিয়ে পড়ে। আর একবার দাগ লাগলে সেটি দূর করা অসম্ভব হয়ে পড়ে। ঘরোয়া কিছু উপায়ে চায়ের মত জেদি দাগও দূর করা সম্ভব খুব সহজে। আসুন তাহলে জেনে নেওয়া যাক চায়ের দাগ তোলার সহজ এবং কার্যকরী উপায়।

১। গরম পানি
সুতির কাপড় থেকে চায়ের দাগ উঠানোর খুব সহজ একটি উপায় হল গরম পানির ব্যবহার। চায়ের দাগের ওপর গরম পানি ঢালুন। এখন দাগের জায়গাটুকু কয়েকবার ঘষুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দাগ দূর হয়ে গেছে।

২। ভিনেগার
চায়ের দাগ দূর করার আরেকটি কার্যকরী উপায় হল ভিনেগার। কয়েক কাপ পানির মধ্যে এক চামচ ভিনেগার মিশিয়ে চায়ের দাগের ওপর স্প্রে করে দিন। এরপর হালকা ঘষা দিন। দেখবেন দাগ দূর হয়ে গেছে।

৩। বেকিং সোডা
চায়ের দাগের ওপর এক চা চামচ বেকিং সোডা দিয়ে দিন। এরপর সেটি ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। ডিমের সাদা অংশ
ডিমের সাদা অংশ ফেটে নিন। এরপর সেটি দাগের ওপর লাগান। ১ মিনিট অপেক্ষা করুন। এরপর ঘষে ঘষে ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথম ধোয়ায় দাগ দূর না হলে আরেকবার করুন। দেখবেন দাগ উধাও হয়ে গেছে।

৫। টুথপেষ্ট
মজার বিষয় হল টুথপেষ্ট দিয়েও চায়ের দাগ দূর করা সম্ভব। চায়ের দাগের ওপর কিছু পরিমাণে টুথপেষ্ট দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি কাপড়ের কোন ক্ষতি ছাড়াই দাগ দূর করে দিবে।