Sports Image

ক্রিকেটকে গুডবাই জানালেন ম্যাট প্রিয়র



ইংল্যান্ডের উইকেট কিপার ব্যাটসম্যান ম্যাথু জেমস প্রিয়র নিজের ফিটনেস সমস্যার কারণে সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন। ৩৩ বছর বয়সী প্রিয়র ইংল্যান্ডের হয়ে ৭৯টি টেস্ট ম্যাচ খেলেছেন। এছাড়া ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনটি অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের হয়ে খেলেছেন। ২০১৪ সালের জুলাইয়ে লর্ডসে ভারতের বিপক্ষে তিনি শেষ টেস্ট ম্যাচ খেলেন।

২০১৪ সালের জুলাই থেকে ম্যাট প্রিয়র ফিটনেস সমস্যার কারণে ইংল্যান্ডের হয়ে কোন প্রকার ম্যাচ খেলেন নি। অবসর সম্পর্কে ইংল্যান্ডের এই সাবেক উইকেট কিপার ব্যাটসম্যান ম্যাথু জেমস প্রিয়র বলেন, “আমি আশা করেছিলাম এই বছর থেকে ফিটনেস সমস্যা কাটিয়ে আবার দলে ফিরব। কিন্তু এটা আমার জন্য খুবই মুশকিল হয়ে দাড়িয়েছে। সেজন্যই আমাকে এই সিদ্ধান্ত গ্রহণ করতে হয়েছে।”

তিনি আরো বলেন, “আমি নিজে খুবই গর্ববোধ করি ইংল্যান্ডের হয়ে খেলতে পেরে। ইংল্যান্ড দলের সাথে আমি অনেক মজার একটা সময় পার করেছি। দলের উল্লেখযোগ্য সময়ে দলের পাশে ছিলাম বিধায় নিজেকে ধন্য মনে করি।”

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে জন্মগ্রহণকারী ম্যাট প্রিয়র ১১ বছর বয়সে ইংল্যান্ডে পাড়ি জমান। এরপর তিনি ইংলিশদের হয়ে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন। ২০০১ সালে তিনি সাসেক্স দলে যোগ দেন। ২০০৪ সালের নভম্বরে জিম্বাবুয়ে সফরে ইংল্যান্ডের হয়ে দলে ডাক পান প্রিয়র। ২০১১ সালে ভারতের বিপক্ষে ৪-০ তে সিরিজ জিততে বড় অবদান রাখেন ম্যাট প্রিয়র। সেই সিরিজে ইংল্যান্ডের হয়ে ৬৭.৭৫ গড়ে ২৭১ রান করেছিলেন তিনি।

ম্যাট প্রিয়র ৭৯টি টেস্টে ৪০.১৮ গড়ে ৪,০৯৯ রান করেছেন। উইকেটের পিছনেও সফল ছিলেন ম্যাট প্রিয়র দলের হয়ে নিজের নামের পাশে ২৪৩টি ক্যাচ ও ১৩টি স্টাম্পিং করে সর্বমোট ২৫৬টি উইকেট শিকার করেছেন তিনি। অপরদিকে ৬৮টি ওয়ানডে ম্যাচে ২৪.১৮ গড়ে ১,২৮২ রান করেছেন ম্যাট প্রিয়র।