Sports Image

সাকিবের একহাজার



‘সে যখন অবসর গ্রহণ করবে ততদিনে সে ক্রিকেট বিশ্বের একজন কিংবদন্তী হয়ে যাবেন’। সাকিব আল হাসান প্রসঙ্গে এমন ব্যাখ্যা দাঁড় করিয়েছেন সুইং অফ সুলতান খ্যাত পাকিস্তানি কিংবদন্তী ওয়াসিম আকরাম। ওয়াসিম আকরামের ব্যাখ্যাটা যে ভুল নয় মাঠে একের পর এক অসাধারণ পারফর্ম করে সাকিব সেটা প্রমাণ করে দেখাচ্ছেন।

ক্যারিয়ারের শুরু থেকেই এখন পর্যন্ত একের পর এক রেকর্ডস ভেঙে সব নিজের করে নিয়েছেন রেকর্ডের বরপুত্র সাকিব আল হাসান। এই যেমন কয়েক দিন আগে ইতিহাসে প্রথম বারের মতো আইসিসি অলরাউন্ডার র্যা নকিং এ তিন ধরণের ফরম্যাটে এক সাথে এক নাম্বারে ওঠে এসেছিলেন সাকিব যা আগে কেও করে দেখাতে পারেনি।

আর এবার একমাত্র বাংলাদেশি হিসাবে এক অনন্য রেকর্ড স্পর্শ করলেন সাকিব আল হাসান। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসাবে কোন নির্দিষ্ট একটি মাঠে (মিরপুর) এক হাজারের ও বেশি রান করার কীর্তি করে দেখালেন সাকিব। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৮৯ রান করার মধ্য দিয়ে এই মাইল ফলক স্পর্শ করলেন তিনি।

এখন পর্যন্ত মিরপুরে খেলা ১৩ টি ম্যাচে সাকিবের রান ১০৪৫ যার মধ্যে একটি সেঞ্চুরির পাশাপাশি ৭ টি হাফ সেঞ্চুরি রয়েছে। এছাড়া কোন কোন নির্দিষ্ট একটি মাঠে সবচেয়ে বেশি রান করার কীর্তি রয়েছে শ্রীলঙ্কান কিংবদন্তী ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনের। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে খেলা ২৭ ম্যাচে মাহেলার রান ২৯২১ যার মধ্যে ১১ টি সেঞ্চুরি ও ৯ টি হাফ সেঞ্চুরি রয়েছে।