Travel Image

সবচাইতে উঁচু স্থানে সর্ববৃহৎ লেক টিটিকাকা



পৃথিবীর তিন ভাগ জল আর এক ভাগ মাত্র স্থলে। এই তিন ভাগ জলের আবার অনেক ধারা। কোথাও মিষ্টি পানি, কোথাও বা লোনা। কোথাও গভীর খাদের মাঝ দিয়ে হয়তো বয়ে যাচ্ছে খরস্রোতা নদী, আবার কোথাও পাহাড়ের উপর শান্ত একটি জলাধার আসন গেড়ে আছে। পাহাড়ের উপর যদি থাকে সুবিশাল কোনো লেক,তা সত্যিই খুব অবাক করার মতন ব্যাপার বৈকি। তেমনই একটি লেক হচ্ছে টিটিকাকা লেক। অসাধারণ সৌন্দর্যমন্ডিত, কোথাও নিস্তরঙ্গ আবার কোথাও তরঙ্গপূর্ণ পানির লেক এই টিটিকাকা।


এই পৃথিবীতে টিটিকাকা লেক সবচেয়ে উঁচু স্থানে অবস্থিত সর্ববৃহৎ লেক। লেকটি দক্ষিণ আমেরিকায় আন্দিজ পর্বতমালায় অবস্থিত। দক্ষিন আমেরিকার দুইটি দেশ পেরু ও বলিভিয়ার সীমান্তদেশের মাঝখানে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৮০০ মিটার উঁচুতে এই লেকের অবস্থান। টিটিকাকা লেক ৮৩০০ কিলোমিটার ব্যাপী স্থান জুড়ে আছে। লেকের সবচেয়ে বেশী দৈর্ঘ্য ১৯০ কিলোমিটার আর প্রস্থ ৮০ কিলোমিটার। লেকের গড় গভীরতা ১০৭ মিটারের মতণ। সবচেয়ে বেশী গভীর উত্তর দিকের একটি অংশ, তা হচ্ছে ২৮০ মিটার।

টিটিকাকা লেকে সর্বমোট ২৭টি নদী এসে মিশেছে। তার মধ্যে সবচেয়ে বড় রামিস নদী। আর এই লেকের মধ্যে ছোট বড় মিলিয়ে দ্বীপ আছে সর্বমোট ৪১টি। কতগুলো দ্বীপে ঘনবসতিও আছে। আন্দিজ পর্বতমালার অনেক পাহাড়ে বরফ জমলেও এই দ্বীপ কখনই পুরোপুরি জমে যায় না।


টিটিকাকা লেকের পানি স্বচ্ছ, নির্মল ও বিশুদ্ধ। কিন্তু স্বাদের দিক থেকে সামান্য লোনা। এই লেকে সাধারণত দুই ধরনের মাছ দেখতে পাওয়া যায়। একটি কিলিফিস আর অন্যটি ক্যাটফিস। লেকটি পৃথিবীর বৃহত্তম নৌপরিবহনযোগ্য লেক। সবচেয়ে উঁচু এই লেকটিকে ঘিরে পেরু ও বলিভিয়াতে গড়ে উঠেছে বিশাল পর্যটন শিল্প। লক্ষ লক্ষ মানুষ অনিন্দ সুন্দর এই লেকটি দেখার জন্য প্রতি বছর ভিড় জমায়। আর অবলোকন করে পৃথিবীর সবচেয়ে উচু স্হানে অবস্থিত বৃহত্তম লেকের অসাধারণ সৌন্দর্য।