Food Image

ক্যারট কেক



কেক খাবার কথা চিন্তা করলেই আমাদের চোখে ভেসে ওঠে দারুণ ক্রিম মাখানো মুখরোচক একটা খাবার, সেই সাথে মনে পড়ে যায় এতে ক্যালোরিটাও অনেক। ডিম, ক্রিম, চকলেট, মাখন এসব মিলিয়ে কেক খেতে অনেকেই ভয় পান। কিন্তু ক্যারট কেকের মাঝে এসবের বালাই নেই, বরং গাজর দিয়ে তৈরি এই কেক স্বাস্থ্যকরই বটে। বাড়িতেই প্রেশার কুকারে তৈরি করে ফেলতে পারবেন এই কেক, যেতে হবে না ওভেনের ঝামেলায়। সুস্বাদু এবং হালকা একটা স্ন্যাক্স হিসেবে ক্যারট কেক অসাধারণ।

উপকরণ:
- এক কাপ ময়দা
- আধা কাপ গাজর মিহি কুচি করা
- গুঁড়ো চিনি পৌনে এক কাপ
- লবণ এক চিমটি
- মশলা আধা চা চামচ
- বেকিং পাউডার আধা চা চামচ
- বেকিং সোডা আধা চা চামচ
- তেল সিকি কাপ
- দই আধা কাপ
- কাঠবাদাম সিকি কাপ
- দুই কাপ লবণ (বেকিং এর জন্য)

প্রণালী
১) প্রেশার কুকারে ২ কাপ লবণ দিন। এর ওপরে একটা তারের র‍্যাক এবং পারফোরেটেড প্লেট রেখে ঢাকনা দিয়ে দিন। এটাকে চুলায় প্রি-হিট হতে দিন।
২) একটা মিক্সিং বোলে ময়দা, গুঁড়ো চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার, লবণ, মশলা এবং বাদাম দিয়ে দিন। ভালো করে বিট করে নিন।
৩) আরেকটি বোলে দই এবং তেল ভালো করে বিট করে নিন।
৪) একটি ৭ ইঞ্চি কেক টিনের ভেতরে ভালো করে তেল মাখিয়ে নিন।
৫) দইয়ের মিশ্রণ ময়দার মিশ্রণে দিন। এরপর গাজর কুচি দিয়ে সব ভালো করে মিশিয়ে নিন। যদি ব্যাটার বেশি ঘন হয় তবে দুই-এক টেবিল চামচ দুধ দিতে পারেন।
৬) ব্যাটার দিয়ে দিন কেক টিনে। এটাকে প্রেশার কুকারের ভেতরে মাঝখানে রাখুন। মাঝারি আঁচে রান্না হতে দিন ২০-২২ মিনিট।
৭) ২০ মিনিট পর একটা টুথ পিক কেকের ভেতর ঢুকিয়ে দিন। যদি এটা পরিষ্কার হয়ে বের হয়ে আসে তবে বুঝবেন কেক হয়ে গেছে। পরিষ্কার না থাকলে আরও কিছুক্ষণ বেক করুন।
৮) প্রেশার কুকার থেকে কেকটা বের করে ঠাণ্ডা হতে দিন। এরপর ছুরি দিয়ে বেকিং টিন থেকে কেক্টা আলগা করে বের করে নিন। ওপরে ক্রিম, আইসিং সুগার দিয়ে সাজিয়ে নিতে পারেন অথবা এমনিই পরিবেশন করতে পারেন চা-কফির সাথে।