কম খরচে ঘুরে আসুন নাফাকুম থেকে Nokkhotro Desk


পাহাড়ী রাস্তা আর চারপাশে সবুজের সমাহার দেখলেই নয়ন ভরে যায়। মনে হয় পাহাড়েড় বুকে সবুজ গাছপালা ঘুমিয়ে আছে নিরবে। আর নাফাকুম গেরে দেখতে পাবেন পাহাড়ের বুকে সচ্ছ শীতল পানির ঝর্ণা যা দেখলে চোখ জুড়িয়ে আসে আর পানির সংস্পর্শে শরীর পায় শীতলতার পরশ। মনে হবে পাহড় বেয় শান্তির পরশ নেমে আসছ্ েকেন জানি লোকে ঝর্ণাকে পাহাড়ের কান্না বলে।

বলে রাখা ভাল নাফাকুম যেতে হলে আপনাকে পাহাড়ি রাস্তা দিয়ে হেটে যেতে হবে। ট্রেকিং এর রাস্তা একটু কঠিন তবে অসম্ভব নয় হাটার সময় একটু সাবধানতা অবলম্বণ করতে হবে। অনেক মেয়েরাও নাফাকুম যাচ্ছে সুতরাং রাস্তাটা একবারে কঠিন হবে না আশা করি। নিরাপত্তা নিয়ে কোন সমস্যা নেই। আদিবাসিদের আথিতিয়তা তাদের সৌহার্দ্য পূর্ণ ব্যবহার আপনাকে মুগ্ধ করবে।

সব কিছু বুঝলাম। বাধ সাধে খরচে। তাই কিভাবে অল্প খরচে নাফাকুম গুরে আসবেন তা নিয়ে কিছুটা বলার চেষ্টা করছি। খরচ কমাতে হলে প্রথমেই আপনাকে একটা গ্রুপের সাথে যেতে হবে ১০-১৫ জনের একটা গ্রুপ করে নেবেন। আমরা আনুমানিক ১৫ জনের গ্রুপ ধরে খরচটা শেয়ার করছি।

কিভাবে যাবেন:
ঢাকা থেকে বান্দরবন
বান্দরবন টু থানচি
থানচি টু রোমাক্রি ( নৌকা দিয়ে)

ঢাকা টু বান্দরবন : ৬২০ * ২= ১২৪০ যাওয়া ও আসা
বান্দরবন টু থানচি: ২০০*২=৪০০ যাওয়া ও আসা (চান্দের গাড়ি)
থানচি টু রোমাক্রি নৌকা ভাড়া : ৪০০০ (যাওয়া ও আসা ) টাকা নৌকায় ৫ জন যাওয়া যায়
তাহলে জনপ্রতি পড়ে: ৮০০ টাকা সরকারি ছুটির দিনে টুরিস্ট বেশী হয় সেই ক্ষেত্রে ১০০-১৫০ টাকা ভাড়া বাড়তে পারে।

গাইড থানচি থেকে ১ জন নিতে হবে তাকে ১৫০০ টাকা দিতে হবে আর রোমাক্রি থেকে ১ জন নিতে হবে তাকে ৫০০ টাকা দিতে হবে। তারমানে টোটাল ২০০০ টাকা দিতে হবে । ১ জন গাইড এর সাথে সর্ব্বোচ ১৫ জন লোক যেতে পারে। ১৫ জনের টিম হলে জনপ্রতি খরচ পড়ে ১৩৩ টাকা।
রোমাক্রি ১ রাতে কটেজে থাকতে খরচ হবে ১৫০-২০০ টাকা
গাইড, মাঝি ও হেল্পার এর খাবার টিমকে বহন করতে হবে সে ক্ষেত্রে জনপ্রতি ৫০-৬০ টাকা চাদা দিলেই হবে।

খাবারের হিসাব
রাতের বাসে বান্দরবন যাবেন রাতে হালকা নাস্তা খাবেন ৬০ টাকার মতো
সকালের নাস্তা বান্দরবনে ৫০ টাকা
দুপুরের খাবার থানচি ১৫০ টাকা
রাতে রোমাক্রি গিয়ে খাবেন ১৫০ টাকার মতো খরচ হবে চাইলে আরও কম টাকায় খেতে পারেন।
পরের দিন সকালের নাস্তা ৫০ টাকা দুপুরের খাবার ১৫০ টাকা সারাদিন ঘুরে সন্ধ্যায় বান্দরবন ফিরে আসবেন রাতের খাবার ২০০ টাকার ভিতরে অনেক ভালো মানের খাবার ক্ষেতে পারবেন। তারপর ১২ টার বা ১১ টার বাসে ফিরার জন্য রওনা দিন। রাতে গাড়ির বিরতিতে হালকা নাস্তা বা চা কফি খেয়ে নিন ১০০ টাকার ভিতরে। সব মিলিয়ে খাবার খরচ দাড়াবে ৯১০ টাকার মতো । আপনি চাইলে ৭০০ টাকার ভিতরেও খাবার সম্পূর্ণ করতে পারবেন। সেইটা হোটেলে গেলেই বুঝতে পারবেন আর গ্রুপ করে খাবার কিনলে অল্প টাকায় কয়েক ধরনের মেনু পাবেন পড়ে ভাগ করে অল্প অল্প করে সব আইটেমের স্বাদ পাবেন।

সর্বমোট খরচ দাড়ালো: ১২৪০+৪০০+৮০০+১৩৩+২০০+৯১০= ৩৬৮৭ টাকা

মাত্র ৩৬৮৭ টাকায় ঘুরে আসতে পারেন নাফাকুম। আর উপভোগ করতে পারবেন নয়নাভিরাম পাহাড়, ঝর্ণা, আদিবাসীদের আতিথীয়তা। একটি রাত কাটাতে পারবেন আধিবাসীদের সাথে দেখতে পারবেন তাদের লাইফস্টাইল, তাদের সংস্কৃতি, তাদের আপ্যায়ণ। সময় পেলে তাদের সাথে ২০-৩০ মিনিট কথা বলুন সময় দিন ভালো লাগবে অবশ্যই।

আপনাদের ভ্রমণ শুভ হোক। পাহাড়ী রাস্তা হাটার সময় চোখ কান খোলা রেখে হাটবেন। কেননা পা পিছলে পড়ে গেলে একেবারে পাহাড়ের গভীর গিরিখাতে পরে যেতে পারেন।
A A