Travel Image

বিশ্বের বিপদজনক পাঁচ রাস্তা



একবার ভেবে দেখুন আপনি হাঁটছেন ভূপৃষ্ঠ থেকে হাজারো ফুট উঁচু কোনো পথ দিয়ে, কিংবা সাগরের উত্তাল ঢেউ আছড়ে পড়ছে কোনো সেতুতে; আর সেখান দিয়ে পার হচ্ছেন আপনি। চিন্তা করতে ভয় লাগলেও বাস্তবেই রয়েছে এমন বিপদজনক পথ। আর বিশ্বের নানা প্রান্তে থাকা এসকল রাস্তা দিয়ে প্রতিনিয়তই জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে হাজারো মানুষ।
ছবিতে দেখুন এমনই পাঁচটি বিপদজনক পথ

১. প্রশান্ত মহাসাগরের রাস্তা

৮.৩ কিলোমিটার দীর্ঘ এই পথ পেরোতে আপনার লাগবে ৩০ মিনিট। বিভিন্ন দ্বীপে যুক্ত হওয়া এই সেতুটির রয়েছে ৮টি শাখা-প্রশাখা। প্রতিনিয়তই সাগরের বিশাল ঢেউ এই সেতুতে আঘাত হানে। ভয়ংকর এই স্থানটি ভ্রমণের জন্যও বেশ চমৎকার। প্রতিবছর হাজারো দর্শনার্থী এই দ্বীপগুলোতে ঘুরতে আসেন এবং এই সেতুটি অতিক্রম করেন।

২. সাউথ ইয়াংগাস রোড

৪৩ মাইল দীর্ঘ ভয়ংকর এই রাস্তাটি বলিভিয়ায় অবস্থিত। এটি ‘ডেথ রোড’ বা ‘মরণপথ’ হিসেবেই বেশি পরিচিত। প্রতিবছর রাস্তাটিতে দুর্ঘটনায় অনেক মানুষ প্রাণ হারান। তবুও নিকটস্থ গ্রামবাসীদের এ পথই ব্যবহার করতে হয় কারণ এ পথ ছাড়া আর কোনো রাস্তা তাদের জন্য নেই।

৩. ভিটিম রিভার ক্রসিং

সাইবেরিয়ার ভিটিম নদী পারাপারের এই রাস্তাটি খুবই চিকন। ৬০০ মিটার দীর্ঘ এই রাস্তাটির খুবই ভয়ংকর। শীত এবং ঝড়ের সময় এটি আরো ভয়ংকর রুপ ধারণ করে।

৪. শিয়ারি রোড

ভারতের শিয়ারি পথটিও বেশ বিপদজনক। পাহাড় কেটে তৈরি করা এই রাস্তা প্রায় সময়ই বৃষ্টির পানি ও কাদায় ঢেকে থাকে। তখন চলাচলের জন্য আরো বিপদজনক হয়ে ওঠে।

৫. হিমালয়ের রাস্তা

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ হিমালয় পর্বতমালায় স্বাভাবিকভাবেই রাস্তাগুলো বিপদজনক থাকবে। কিন্তু এটি যে কতটা ভয়ংকর তা না দেখে বোঝার উপায় নেই। প্রায়ই এই রাস্তাটি বরফ ও পানিতে ঢেকে যায়। চলাচলের ক্ষেত্রেও খুবই পিচ্ছিল এই রাস্তায় প্রায়ই ঘটে দুর্ঘটনা।