Travel Image

একা একা ভ্রমণ মন্দ নয়




মাঝে মাঝে মানুষের একা ঘুরতে যেতে ভাল লাগে। কিছু জিনিস মনে রাখলে এই অবসর সময় আরো ভালো কাটবে। আসুন জেনে নেই এই বিষয়গুলোঃ

১। আপনার ব্যক্তিত্ব ও সামাজিক মনোভাব বের করার চেষ্টা করুনঃ
প্রথমেই আপনি আপনার ব্যক্তিত্ব ও সামাজিক মনোভাব বোঝার চেষ্টা করুন। দলীয়ভাবে ঘুরতে যাওয়া অবশ্যই ভাল কিন্তু মাঝে মাঝে শুধু নিজের জন্যে রোমাঞ্চ দরকার আছে। তাই কোথায় ভ্রমণ করবেন বা কোন জায়গা আপনার জন্যে সবচেয়ে ভাল হবে তা আপনাকেই ভেবে বের করতে হবে। যে জায়গাটি নির্বাচন করবেন সেটি যেন আপনার ব্যক্তিত্ব ও জীবনধারার সাথে মিল থাকে। তাই আপনার ব্যক্তিত্ব ও সামাজিক মনোভাবটা বোঝা জরুরী।

২। কোথায় যাবেনঃ
যখন নিজেকে বুঝে ফেলবেন তখন আপনার পছন্দমত ঘোরার জায়গা খুঁজতে থাকুন। জায়গাটি সম্পর্কে ইন্টারনেটে খোঁজ নিন কিংবা বন্ধু বান্ধবদের জিজ্ঞাসাও করতে পারন। সেখানকার আবহাওয়া সম্বন্ধে ধারণা রাখুন কেননা অনেক সিন্ধান্ত নিতে তা আপনাকে সাহায্য করবে। সেখানে কোন স্পেশাল উৎসব হয় কিনা তা খোঁজ নিন কারণ এটি আপনাকে সবচেয়ে বেশি আনন্দ দিবে।

৩। কতদিনের ভ্রমণঃ
হ্যাঁ কোথাও বেড়াতে গেলে নূন্যতম দুই তিন সপ্তাহের জন্যে যাওয়াই ভাল। কিন্তু একা একা যদি এটি আপনার প্রথম ভ্রমণ হয় তবে তা কষ্টদায়ক হতে পারে। কারণ বাসার আরামদায়ক জায়গা বা ভালোবাসার মানুষ ছেড়ে অনেকদিন থাকতে আপনার কষ্ট হতে পারে। সেজন্যে আপনি প্রথমে পাঁচ থেকে ছয় দিনের ভ্রমণ ঠিক করুন।

৪। অর্থের দিকে নজর দিতে হবেঃ
শুধু যাওয়ার জায়গা ঠিক করলেই হবে না সে অনুযায়ী বাজেটও ভাবতে হবে। তাই অনেক ভেবে চিনতে খরচগুলো ঠিক করুন।

৫। নতুন জায়গার বন্ধুঃ
নতুন জায়গাতে নতুন বন্ধু তৈরি করুন। তাহলে একা একা ভ্রমণে গিয়েও আপনার একটুও খারাপ লাগবে না।

এসব কিছু ঠিক থাকলে আপনি অনায়াসেই একা একা ঘুরে আসতে পারেন।