Sports Image

একনজরে বিপিএলের তৃতীয় আসর



দুই বছর বন্ধ থাকার পর একেবারে ঢেলে সাজানো হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের(আইপিএল) তৃতীয় আসর। ক্রিকেটারদের বকেয়া অর্থ, ম্যাচ ফিক্সিং; সবকিছুর উপরেই পাখির চোখ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি)। কোনরকম বিতর্কে না জড়িয়ে সুষ্ঠুভাবে টুর্নামেন্ট পরিচালনা করাই একমাত্র লক্ষ্য। এরই মধ্যে অনেক কিছুই নির্ধারন করা হয়ে গেছে। একজনরে এবার জেনে নেওয়া যায় এবারের আসর কিভাবে, কেমন হতে যাচ্ছে-

লটারি
গত দুই আসরের মতো, ইচ্ছেমতো নিলামে খেলোয়াড় কেনা সুযোগ থাকছে না ফ্র্যাঞ্চাইজিগুলোর। আগে থেকে ঠিক করে দেওয়া দামে লটারি করে খেলোয়ার বিতরণ করা হবে। প্রক্রিয়াটির নাম ‘প্লেয়ার বাই চয়েজ’। চলতি মাসের ২৬ তারিখে এই ‘প্লেয়ার বাই চয়েজ অনুষ্ঠিত হবে।
লটারি ছাড়াও খেলোয়াড় নিতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো...

এরই মধ্যে সবাই জেনে গেছে সাবেক লঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল, পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক, একই দলের টি-টোয়েন্টি অধিনায়ক শহিদ আফ্রিদি যথাক্রমে ঢাকা ডিনামাইটসে, বরিশাল বুলসে, কুমিল্লায় ও সিলেটে খেলবেন। কিন্তু এখনো যে লটারিই হয়নি! তাহলে? মানে হলো, এদেরকে ফ্র্যাঞ্চাইজিগুলো আগে থেকে যোগাযোগ করেই কিনে নিয়েছেন। তাই লটারির প্রক্রিয়া থেকে নিজেদের নামও তুলে নিয়েছেন এসব ক্রিকেটাররা।

আইকন ক্রিকেটার
সপ্তাহ খানেকের মধ্যে আইকন ক্রিকেটারদের দল ঠিক করে দেয়া হবে বলে জানানো হয়েছে। যাতে আইকন ক্রিকেটাররা দল নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারে প্লেয়ার্স বাই চয়েজে দলের টেবিলে থেকে ক্রিকেটারদের নিতে পারেন। আইকন ক্রিকেটাররা সাকিব তামিম রিয়াদ মুশফিক নাসির ও মাশরাফি। আইকন ক্রিকেটারদের দল ঠিক করায় দুটি পদ্ধতি আছে। তারা কোন দলে খেলতে চান এটা জানতে চায় গভর্নিং কাউন্সিল। দল ও ক্রিকেটারের চাওয়া অভিন্ন হলে কথা নেই। তবে একাধিক দল একই আইকনকে চাইলে বা আইকন অন্য কোনো দলের কথা বললে গভর্নিং কাউন্সিলই সিদ্ধান্ত নেবে।

বিদেশি ক্রিকেটার
এবারের আসরে বিপিএলের জন্য মোট ১৯৬ জন বিদেশি ক্রিকেটার খেলার জন্য নিবন্ধন করেছেন। ইংল্যান্ড ও পাকিস্তানের সর্বোচ্চ ৫৩ জন করে ক্রিকেটার আছেন। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের ৩৪ শ্রীলঙ্কার ২৫ দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া ৪ জন নিউজিল্যান্ড ২ জিম্বাবুয়ে ৬ অন্যান্য দেশগুলো থেকে ১৫ জন। বিদেশি খেলোয়াড়দের সর্বোচ্চ মূল্য 'এ' গ্রেড ৭০ হাজার ডলার 'বি' গ্রেড ৫০ হাজার 'সি' গ্রেড ৪০ হাজার ও 'ডি' গ্রেড ৩০ হাজার ডলার। একটি দল বিদেশি নিবন্ধন করাতে পারবে সর্বোচ্চ ১২ জন। প্রতি ম্যাচে সর্বোচ্চ ৪ জন বিদেশি খেলানো যাবে।

দেশি ক্রিকেটার
১২৩ জন দেশি ক্রিকেটার বিপিএলের জন্য নিবন্ধন করেছেন। তবে সংখ্যাটি বাড়তে পারে আরো। দেশি ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ দাম আইকন ক্রিকেটার ৩৫ লাখ 'এ' গ্রেড ২৫ লাখ 'বি' গ্রেড ১৮ লাখ 'সি' গ্রেড ১২ লাখ ও 'ডি' গ্রেড ৫ লাখ।

ভেন্যু
এবারের আসরে খেলা হবে দুটি ভেন্যুতে। ঢাকা ও চট্টগ্রামে। আগামী ২০ নভেম্বর ঢাকায় উদ্বোধনী অনুষ্ঠানের ভেতর দিয়ে মুখোশ খুলবে তৃতীয় বিপিএলের। ২২ নভেম্বর উদ্বোধনী ম্যাচ ১৫ ডিসেম্বর ফাইনালসহ বেশিরভাগ ম্যাচ ঢাকাতেই হবে। মাঝে তিন থেকে চার দিন চট্টগ্রামে খেলা হবে। প্রতিদিন দুটি করে ম্যাচ হবে। প্রথমটি শুরু বেলা ২টায় পরেরটি সন্ধ্যা পৌনে ৭টায়।

আইপিএলের আদলে সেমিফাইনাল
তৃতীয় আসরে সেমিফাইনাল হবে আইপিএলের মত। গ্রুপ পর্বের শীর্ষ দুই দল খেলবে প্রথম সেমিফাইনাল। জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। তৃতীয় ও চতুর্থ দল খেলবে এলিমিনেটর। পরাজিত দল বাদ পড়বে। দ্বিতীয় সেমিফাইনালে খেলবে এলিমিনেটরে জয়ী দল ও প্রথম সেমিতে হারা দল।