Technology Image

নিজস্ব স্মার্টফোন তৈরির পরিকল্পনা করছে গুগল



স্মার্টফোন বাজারে অ্যাপলের শক্ত প্রতিদ্বন্দ্বী হতে পরিকল্পনা করছে গুগল। পরিকল্পনার অংশ হিসেবে এবার নিজস্ব স্মার্টফোন বাজারে আনতে পারে এই সার্চ জায়ান্ট। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য ইনফরমেশন।

গুগল অবশ্য এখন নেক্সাস ফোনের ডিজাইন, বাজারজাত এবং বিক্রি (প্লে স্টোরের মাধ্যমে) বিক্রি করে থাকে।ফোনগুলো তৈরি ও সংযোজন করে গুগলের অরিজিনাল ইকুইপমেন্ট মেকার বা ওইএম সহযোগিরা।

তবে নেক্সাস ডিভাইসগুলোতে সর্বপ্রথম নতুন কোন অ্যান্ড্রয়েড সফটওয়্যার বা আপডেট আগে আসে। আর এর ফলে ডিভাইসগুলো অ্যান্ড্রয়েড প্রেমীদের (শুধু ডেভলপার নয়) কাছে অনন্য এবং আকর্ষণীয় হয়ে ওঠে। সাথে সাথে ডিভাইসগুলোতে ব্লোটওয়্যার এবং কাস্টম ইউআই স্কিনস অনুপস্থিত। নেক্সাস ফোন তৈরিতে গুগল এখন পর্যন্ত এইচটিসি, স্যামসাং, এলজি, মটোরোলা ও হুয়াউয়েরি সঙ্গে চুক্তি করেছে।

যাই হোক, মনে হচ্ছে গুগল আপনার মোবাইল ফোনের দিকে নজর রাখছে। দ্য ইনফরমেশনের মতে, গুগলের কর্মীরা জানিয়েছেন এই বিষয়টি নিয়ে এখন বিতর্ক ও আলোচনা চলছে। ২০১০ সালের পর প্রথম বার গুগল সম্প্রতি এক বারে দুটি নেক্সাস ফোন তৈরির ঘোষণা দেয়। ৫.২ ও ৫.৭ ইঞ্চি ডিসপ্লেসহ নেক্সাস ৫এক্স এবং নেক্সাস ৬পি ফোন দুটি যথাক্রমে এলজি এবং হুয়াউয়ে তৈরি করছে। গুগল সেপ্টেম্বরে সান ফ্রান্সিসকোতে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয়।

২০১২ সালে গুগল ১২.৪ বিলিয়ন মার্কিন ডলারে মটোরোলাকে কিনেছিল গুগল। তবে, ২০১৪ সালে মটোরোলাকে লেনেভোর কাছে বিক্রি করে দেয় গুগল। তবে মটোরোলার স্মার্টফোন সংক্রান্ত পেটেন্টগুলো সংরক্ষণ করে রেখেছে গুগল।