Technology Image

উইন্ডোজও হতে পারে ওপেন সোর্স



বর্তমানে যখন চলছে ওপেন সোর্সের জয়জয়কার, ঠিক তখনও মাইক্রোসফট ঠিকই রয়ে গেছে ব্যবসায়িক প্ল্যাটফর্মেই। কিন্তু ওপেন সোর্স হওয়ার কারণে ডেস্কটপের জন্য লিনাক্স কিংবা স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েড ঠিকই রাজত্ব করে চলেছে।

মাইক্রোসফটও কি কখনও ওপেন সোর্স হবে? এমন প্রশ্ন করা হয়েছিল মাইক্রোসফটের একজন শীর্ষ প্রকৌশলী এবং অ্যাজিউর ক্লাউড প্ল্যাটফর্মের সিটিও মার্ক রাশিনোভিচ’কে। কী বললেন তিনি?

"এটা অবশ্যই সম্ভব। এখনকার মাইক্রোসফট আর আগের মাইক্রোসফটের মধ্যে ব্যবধান রয়েছে। এটা একদম নতুন মাইক্রোসফট।", বলেন রাশিনোভিচ।
তবে তার কথায় ওপেন সোর্সের কিছুটা ইঙ্গিত পাওয়া গেলেও বিস্তারিত কিছু বলেননি তিনি। তার কথা থেকে মনে হয়েছে, মাইক্রোসফট হয়তো কোন এক সময় এসে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অংশ বিশেষ ওপেন সোর্স লাইসেন্সের আওতায় উন্মুক্ত করে দিতে পারে।

এই প্রশ্নের আরও বিস্তারিত উত্তর খুঁজতে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিট যোগাযোগ করে মাইক্রোসফটের সাথে। মাইক্রোসফটের একজন মুখপাত্র ভেঞ্চারবিটকে জানায়, "আমরা এখনও কোন ধরনের ওপেন সোর্স নীতিমালা করিনি কিংবা বিজনেস মডেলেও কোন পরিবর্তন করিনি।"

তবে ওপেন সোর্স নিয়ে মাইক্রোসফট এখনও যে কিছুই করেনি, তাও নয়। কোডিং বিষয়ক ওয়েবসাইট গিটহাবে আছে মাইক্রোসফটের প্রায় এক হাজার সফটওয়্যার রিপোজিটোরি। এছাড়া মাইক্রোসফট সর্বশেষ ঘোষণা দিয়েছে সফটওয়্যার ফ্রেমওয়ার্ক ডট নেট ওপেন সোর্স লাইসেন্সের আওতায় নিয়ে আসার ব্যাপারে। একই সাথে উইন্ডোজ প্ল্যাটফর্মের পাশাপাশি লিনাক্স এবং ম্যাকের জন্য এই ফ্রেমওয়ার্ক উন্মুক্ত করার কথাও জানিয়েছে এই সফটওয়্যার জায়ান্ট।
তবে সবকিছুর পরও মাইক্রোসফটের সবথেকে গুরুত্বপূর্ণ পণ্য উইন্ডোজ এখনও ওপেন সোর্স নয়। তবে উইন্ডোজ যদি ওপেন সোর্স লাইসেন্সের আওতায় আনা হয়, তাহলে উইন্ডোজের বাজার আরও সম্প্রসারিত হবে, সে ব্যাপারে কোন সন্দেহ নেই। কিন্তু সন্দেহ একটিই, মাইক্রোসফট আদৌ এটিকে ওপেন সোর্সের আওতায় আনবে কিনা। কারণ সবকিছুর পরও উইন্ডোজই মাইক্রোসফটের সোনার ডিম পাড়া হাঁসগুলোর মধ্যে অন্যতম যে!