Technology Image

বাস্তবেও দেখা যাবে অদৃশ্য মানুষ, উড়বে গাড়ি



বিজ্ঞানের মাধ্যম বিশ্বকে এখন প্রায় হাতের মুঠোয় নিয়ে এসেছে মানবজাতি। বিজ্ঞানের কল্যাণে এক জীবন-যাপন হয়েছে অনেক সহজ। কিন্তু সায়েন্স ফিকশন চলচ্চিত্রগুলোতে এখনো এমন অনেক কিছুই দেখা যায় যা নিয়ে আমরা স্বপ্ন দেখি। উড়ন্ত গাড়ি থেকে শুরু করে অদৃশ্য হয়ে যাওয়ার প্রযুক্তি সবই আমরা হলিউডের চলচ্চিত্রেই দেখে অভ্যস্ত। কিন্তু কিছুদিনের মধ্যে বাস্তবেও দেখা যেতে পারে এমন প্রযুক্তি।

অদৃশ্যমানব
অদৃশ্য হওয়ার গল্প আমরা অনেকদিন ধরেই শুনে আসছি। এইচ জি ওয়েলস এর ‘হলোও ম্যান-অদৃশ্য মানব থেকে শুরু করে হ্যারি পটারের অদৃশ্য হয়ে যাওয়ার চাদর। সবখানেই ফুটে উঠেছে মানবজাতির অদৃশ্য হয়ে যাওয়ার আকাঙ্খা। তবে বিজ্ঞান বলছে এ প্রযুক্তি থেকেও খুব বেশি দূরে নয় মানবজাতি। বিজ্ঞানীরা এমন একটি কোট তৈরি করেছেন যেখানে আলোকরশ্মি বাধা পায় না। অর্থাৎ কোটটি আপনি পড়লে আপনার পেছনে কি হচ্ছে তা দেখা যাবে, অদৃশ্য হয়ে যাবেন আপনি।

উড়ন্ত গাড়ি
হলিউডের ব্যবসাসফল চলচ্চিত্র সিরিজ ‘ব্যাক টু দ্য ফিউচার’ এ দেখা যায় উড়ন্ত গাড়ির। এছাড়াও অনেক সাইন্স ফিকশন ছবিতেও দেখা যাচ্ছে এমন গাড়ির অস্তিত্ব। এমন গাড়ির জন্যও বোধহয় খুব বেশিদিন অপেক্ষা করতে হবেনা। ইতোমধ্যেই এমন গাড়ি তৈরির কাজ শুরু করেছে টেরাফুগিয়া কোম্পানির টিএফ-এক্স। ধারণা করা হচ্ছে উড়ন্ত এই গাড়ির গতিবেগ হবে ঘণ্টায় ২০০ মাইল।