Technology Image

আলিবাবার নতুন প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝ্যাং



চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা'র নতুন প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ পেয়েছেন ড্যানিয়েল ঝ্যাং। বর্তমানে তিনি প্রতিষ্ঠানটিতে প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

ড্যানিয়েল ঝ্যাং আগামি রোববার বর্তমান প্রধান নির্বাহী জোনাথন লু'র স্থলাভিষিক্ত হবেন। গতকাল আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছেন আলিবাবা'র প্রতিষ্ঠাতা জ্যাক মা। আর বিষয়টিকে তিনি দেখছেন তরুন প্রজন্মের হাতে প্রতিষ্ঠানটির নেতৃত্ব তুলে দেওয়া হিসেবেই।

২০০৭ সালে আলিবাবা'র সহযোগী প্রতিষ্ঠান টাওবাও-এ প্রধান আর্থিক কর্মকর্তা হিসেবে যোগ দেন ঝ্যাং। ২০১১ সালে আলিবাবার অপর প্রতিষ্ঠান টিমল-এর প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন। আর ২০১৩ সালে আলিবাবা গ্রুপের প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে কাজ শুরু করেন ঝ্যাং।

আলিবাবায় যোগ দেওয়ার আগে চীনের অনলাইন গেম নির্মাতা প্রতিষ্ঠান শান্ডা ইন্টারঅ্যাক্টিভ এন্টারটেইনমেন্ট-এর প্রধান আর্থিক কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। এর আগে ছিলেন প্রাইস ওয়াটার হাউস কুপার্স-এর সাংহাই ইউনিটের সিনিয়র ম্যানেজার।

প্রধান নির্বাহী হিসেবে ঝ্যাং'র নাম ঘোষণা করার পর জ্যাক মা আশা প্রকাশ করে বলেন, ২০১৯ সালের মধ্যে অনলাইনে ১ ট্রিলিয়ন ডলার বিক্রয়ের যে লক্ষ্যমাত্রা রয়েছে আলিবাবা'র, নতুন প্রজন্মের হাত ধরেই সে লক্ষ্য অর্জিত হবে।