Technology Image

শীঘ্রই আসছে ফোর-জি




দেশের সরকারি কর্মকর্তাদের মধ্যে মিডিয়া প্যাড (ট্যাব) বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই কর্মসূচির উদ্বোধন করেন। ডিজিটাল বাংলাদেশ পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে ২৫ হাজার সরকারি কর্মকর্তাকে ট্যাব দেওয়া হচ্ছে। ২০১৬ সালের মধ্যে দেশে ফোরজি প্রযুক্তি চালু করা হবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছেন জয়।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে কর্মকর্তাদের হাতে ট্যাব তুলে দেন সজীব ওয়াজেদ জয়। আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।



জয় বলেন, জণগণের সেবার করার জন্যই কর্মকর্তাদের এসব ট্যাব দেওয়া হচ্ছে। এই কর্মসূচি ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়ন ত্বরান্বিত করবে। তিনি আরও জানান, সরকার আগামী বছরই দেশে ফোরজি প্রযুক্তি চালুর পদক্ষেপ নিতে যাচ্ছে। এ লক্ষ্যে এ বছরই তরঙ্গ নিলাম করা হবে। আগামী বছর এই সুবিধা চালু করা হবে।

এর আগে জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন, কর্মকর্তারা সব সময় যেন সংযুক্ত (কানেক্টেড) থাকেন সেই উদ্দেশ্যেই তাদের মিডিয়া প্যাড দেওয়া হচ্ছে। যেকোনও সময় যেকোনও জায়গায় থেকে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতেই সরকার এই উদ্যোগ নিয়েছে। এ জন্য ই-সিগনেচার’ও প্রবর্তন করা হয়েছে।

কর্মকর্তাদের হাতে হুয়াওয়ে ব্র্যান্ডের মিডিয়া প্যাড দেওয়া হচ্ছে। এর স্ক্রিনের আকার ১০.১ ইঞ্চি। এর অপারেটিং সিস্টেম হলো অ্যান্ড্রয়েড (আইসক্রিম স্যান্ডউইচ)। এটিকে জেলিবিন ৪.১-এ আপগ্রেড করা যাবে। এতে আরও রয়েছে এক গিগা র‌্যম, ৩.১৫ মেগাপিক্সেল ক্যামেরা, সেলফি তোলার জন্য ভিজিএ ক্যামেরা, কোয়াডকোর ১.২ গিগাহার্টজ প্রসেসর।