Sports Image

ডিসেম্বরেই আশরাফুলের নতুন সূচনা



পাকিস্তানের আমির-আসিফ আর বাটরা যখন আগেভাগেই নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফিরছেন, মোহাম্মদ আশরাফুল ভক্তরা মনক্ষুণ্ণ হতেই পারেন। কিন্তু সেই আশরাফুলও এবার সুখবর দিলেন ভক্তদেরকে।

জানালেন, চলতি বছরের ডিসেম্বরেই পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে দিয়ে মাঠে ফেরার পথ গড়তে চলেছেন তিনি। এর আগে দেশ ছাড়ার আগেই তিনি জানিয়ে রেখেছিলেন দেশে ফিরে আগামী অক্টোবর থেকেই শুরু করবেন পুরোদমে অনুশীলন।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসরে ফিক্সিংয়ের দায়ে প্রথমে আট বছর সবধরণের ক্রিকেট নিষেধাজ্ঞা পড়ে আশরাফুলের ঘাড়ে। পরে উচ্চ আদালতে আপিল করে তা কমিয়ে পাঁচ বছরে আনা হয়। সেই হিসেবে এখনো দুইবছর বাকি থাকলেও, কপাল খুলতে চলেছে জাতীয় দলের সাবেক এই অধিনায়কের।

শাস্তির শেষ দুই বছরে আশরাফুলকে অংশ নিতে হবে ফিক্সিং, দুর্নীতি বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ও আইসিসির প্রশিক্ষণ, শিক্ষণীয় প্রোগ্রামে। এসময় সঠিক আচরণ, কর্মকাণ্ডের মধ্য দিয়ে অতিবাহিত হলে আগামী বছর আগস্টে ক্রিকেটে ফেরার সুযোগ পাবেন তিনি।

ইংরেজি পত্রিকা নিউ এজকে আশরাফুল নিজেই বলেন, ‘আশা করি, আগামী ডিসেম্বরে আমি পুনর্বাসন প্রক্রিয়া শুরু করতে পারবো। আমি নির্দিষ্ট তারিখ বলতে পারছি না। সম্ভবত এটা এই বছরের শেষ দিকে শুরু হবে।’

এই মুহুর্তে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন আশরাফুল। সেখান থেকে ফিরবেন অক্টোবরে। পুনর্বাসনের মধ্যে দিয়েই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন তিনি। বললেন, ‘আমি অক্টোবরে বাংলাদেশে আসবো। প্রোগ্রামটা শেষ করার জন্য করণীয় শুরু করবো কারণ প্রতিযোগিতামূলক ক্রিকেটে, এটা ফেরানো আমার জন্য গুরুত্বপূর্ণ।

পুনর্বাসন প্রক্রিয়ার কাজগুলো ঠিক করতে বিসিবিকে তিনিও বলে রেখেছেন। আইসিসি ও বিসিবির এই প্রোগ্রামগুলোতে আশরাফুলের সহযোগিতা, আগ্রহই তার ক্রিকেটে ফেরার পথটা ঠিক করে দিবে।

এ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী আশরাফুলের পুনর্বাসনের ব্যাপারে বলেন, ‘যদিও প্রোগ্রামের সময়টা এখনও নিশ্চিত হয়নি। তবে এটা প্রক্রিয়াধীন রয়েছে। আমরা অবশ্যই প্রয়োজনীয় পদক্ষেপ নেব, যাতে সে প্রোগ্রামে অংশ নিতে পারে।’