লোডিং ...
Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মাশরাফির চোখে সবচেয়ে কঠিন আমলা Nokkhotro Desk

feature-image

দলে ঢোকার পর তার সময়ের প্রায় সব সেরা ব্যাটসম্যানদের বিপক্ষেই বল করেছেন মাশরাফি বিন মুর্তজা। কখনো মার খেয়েছেন, কখনও উইকেট তুলে নিয়েছেন। বোলিং স্টাইল কিংবা চতুরতা যায়-ই বলি না কেন, বাংলাদেশের কোটি তরুণের কাছে বোলিং ‘আইডল’ তিনি। তিনিও ভয় পেতেন। বল করতে গিয়ে ভুগতেন। সবচেয়ে বেশি নাকি ভুগেছেন প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলাকে বল করতে গিয়ে।

দেশের প্রভাবশালী একটি দৈনিকের কলামে এমনটাই লেখেন বাংলাদেশ দলের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে অধিনায়ক।

তার মতে, আমলাকে দেখলে সহজ মনে হলেও তিনি তা নয়। কিন্তু আমলা প্রতি ওভারেই একটা না একটা চার মারবেনই। বোলারের ইকোনমি রেট তো ওখানেই নষ্ট হয়ে যায়! রেকর্ডও তাই বলে। ওয়ানডের দ্রুততম হাজার রানের রেকর্ডগুলো দেখেন না। প্রায় সবই তো আমলার!

মাশরাফি লেখেন, ‘আমার কাছে আমলাকে বল করাই সবচেয়ে কঠিন মনে হয়েছে। অন্য বোলারদেরও দেখেছি আমলার সামনে সংগ্রাম করতে। একজন বোলার যখন উইকেট নেওয়ার জন্য ঝাঁপায়, একটি-দুটি বল সামান্য লেগ সাইডে যেতেই পারে। ওসব বলে ওর ফ্লিক এককথায় দুর্দান্ত। আমার ধারণা, এটাই ব্যাটসম্যান আমলার সবচেয়ে শক্তির জায়গা। অবশ্য অফ স্টাম্পের বাইরেও ওকে বল করাটা বড় এক চ্যালেঞ্জ।’

মাশরাফির চোখে সেরা পাঁচ ব্যাটসম্যান, যাদের বিপক্ষে বল করাটা কঠিন ছিলো; এমন পাচজনের মধ্যে প্রথমেই রেখেছেন এই আমলাকে। বাকি চারজন হলেন, ভারতের গৌতম গম্ভীর, পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক, সাবেক অজি অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট এবং প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।
A A