Lifestyle Image

হাই হিলে ক্ষতি




সৌন্দর্যের অন্যতম মাপকাঠি হিসেবে উচ্চতাকে ধরা হয়। তাই জুতার হিলের চাহিদাও বেড়ে গেছে দ্বিগুণ ভাবে। কিন্তু সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি আপনাকে সতর্ক হতে হবে কারন হাই হিলে হাই রিস্ক। চলুন জেনে নেই এ সম্পর্কে-

*সৌন্দর্য বাড়াতে বেশি উঁচু হিল পরলে হাঁটুর এবং পায়ের ক্ষতি হতে পারে।

*হাই হিলে সাময়িক উচ্চতা হয়তো বাড়বে। কিন্তু পরে চিরকালের জন্য খুঁড়িয়ে হাঁটতে হতে পারে। অস্থি বিশেষজ্ঞদের কাছে এখন আগের চেয়ে অনেক বেশি সংখ্যায় অল্পবয়সী রোগী আসছেন গোড়ালি বা হাঁটুর ব্যথা নিয়ে। আর এই ব্যাথার কারণ জুতোর হিল।

*অস্বাভাবিক উঁচু হিল পরায় গোড়ালি উঁচু হয়ে থাকে। যখন-তখন অনিয়ন্ত্রিতভাবে এদিক-সেদিক বেঁকে যায় পা। ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্ষয়ে যাচ্ছে হাঁটুর মালাইচাকির পেছনের কার্টিলেজ। অস্টিও-আর্থ্রাইটিস দেখা দিচ্ছে এ কারণে।

...অস্থিরোগ বিশেষজ্ঞদের মতে- গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে মেয়েদের জন্য সু বা ব্যাকস্ট্র্যাপ দেওয়া কম হিলের জুতা সবথেকে ভাল। তারা আরো জানিয়েছেন, হিল পরার ইচ্ছা হতেই পারে, তবে তার জন্য একটু সতর্ক থাকা প্রয়োজন- যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরা যেতে পারে। কিন্তু প্রতিদিনের জীবনে হাঁটাহাঁটির ক্ষেত্রে সামান্য উঁচু বা ফ্ল্যাট জুতোই ভাল। কারণ শারীরিক সুস্থ্যতা না থাকলে সৌন্দর্য্য অধরাই থেকে যাবে। সুতরাং হাই হিল ব্যবহারে একটু সাবধান থাকুন।